শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

মোস্তাফা জব্বার ও নগদ’র এমডির বইয়ের মোড়ক উন্মোচন

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪২ বার পড়া হয়েছে

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারকে নিয়ে রচিত ‘মোস্তাফা জব্বার, একাকী এক পর্বতারোহী’ ও ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক রচিত ‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ শীর্ষক গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন হয়েছে।

আজ বৃহস্পতিবার গ্রন্থ দুটির প্রকাশনা উপলক্ষে রাজধানীর সিরডাপ মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন এবং বিশিষ্ট আবৃত্তিকার রুপা চক্রবর্তী।

নগদের পাবলিক কমিউনিকেশনস প্রধান মুহাম্মদ জাহিদুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী মোস্তাফা জব্বারকে নিয়ে ‘মোস্তাফা জব্বার, একাকী এক পর্বতারোহী’ শীর্ষক গ্রন্থটি লিখেছেন দেবব্রত মুখোপাধ্যায়। মোস্তাফা জব্বারের কর্মময় জীবনসহ ডিজিটাল বাংলাদেশ নিয়ে তাঁর সুদূরপ্রসারী পরিকল্পনা এবং অবদানের কথা উঠে এসেছে গ্রন্থটিতে। বইটি প্রকাশ করেছেন প্রকৌশলী মেহেদী হাসান।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলা ভাষা ও রীতি হারিয়ে যাবে বলে অনেকে ধারণা করছে। আমি তা মনে করি না। বাংলা পৃথিবীর পঞ্চম বৃহত্তম মুখের ভাষা। ১০ বছরের মধ্যে বাংলা পৃথিবীর তৃতীয় বৃহত্তম ভাষা হবে। ‘

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকের ‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ শীর্ষক গ্রন্থটি নিয়ে এসেছে আবিষ্কার প্রকাশনী। গ্রন্থটিতে যুগোপযোগী প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে দেশের অর্থনৈতিক পরিবর্তন ও ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণে এ পর্যন্ত উল্লেখযোগ্য উদ্ভাবনগুলো আলোকপাত করা হয়েছে।

তানভীর এ মিশুক নিয়মিত দেশের বিভিন্ন পত্রপত্রিকায় অর্থনৈতিক অন্তর্ভুক্তি এবং ডিজিটাল বিপ্লবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কলাম বা মতামত লিখে থাকেন। তাঁর সেসব গুরুত্বপূর্ণ মতামতের সংকলন হিসেবে প্রকাশিত হলো ‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ গ্রন্থটি।

প্রকাশিত বই নিয়ে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘যাত্রার শুরু থেকেই ডিজিটাল সেবাকে সর্বজনীন করার মাধ্যমে দেশের সব মানুষের জীবনমানের উন্নয়নে ভূমিকা রাখতে সম্মিলিতভাবে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি আমরা।

এ বইয়ের মাধ্যমে আমি একটি বিষয় সবার কাছে পৌঁছনোর চেষ্টা করেছি, সেটি হলো ডিজিটাল বিপ্লবের পর এখন আমাদের সময় এসেছে এর সুফল সবার ঘরে পৌঁছে দেওয়ার। আমি আশা করব বই অনুরাগী সচেতন পাঠকেরা বইটি পড়ে তাদের মূল্যবান মতামত দেবেন এবং সামনের দিনে আরো ভালো কিছু লেখার জন্য উৎসাহ দেবেন। ‘

‘মোস্তাফা জব্বার, একাকী এক পর্বতারোহী’ বইটি একুশে বইমেলার ১৭ নম্বর স্টলে বাংলাপ্রকাশ প্যাভিলিয়নে পাওয়া যাবে। ‘অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে ডিজিটাল বিপ্লব’ বইটি অমর একুশে বইমেলা ২০২২-এর ৪৩৯, ৪৪০ এবং ৪৪১ নম্বর স্টলে পাওয়া যাবে।

এ ছাড়া দেশের অন্যতম অনলাইনভিত্তিক বই কেনাকাটার প্ল্যাটফর্ম রকমারি থেকেও সহজেই গ্রন্থটি সংগ্রহ করতে পারবেন পাঠকরা। পাশাপাশি রকমারি থেকে নগদের গেটওয়ের মাধ্যমে পেমেন্ট করলে বইপ্রেমীরা উপভোগ করতে পারবেন ২০ শতাংশ পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com