রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

মধ্যপাড়া খনিতে তিন শিফটে পাথর উত্তোলন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০১৮
  • ১৫১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি প্রতিনিধি: দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) কর্তৃক নির্মিত নতুন স্টোপ থেকে ৩ শিফটে পুর্ন মাত্রায় পাথর উত্তোলন চলছে। তিন শিফটে দৈনিক পাথর উত্তোলন ৩ হাজার মেট্রিক টন ছাড়িয়েছে।
খনি সুত্রে জানা গেছে মঙ্গলবার তিন শিফটে পাথর উত্তোলন হয়েছে প্রায় ৩ হাজার ১ শত মেট্রিক টন। তিন শিফটে পাথর উত্তোলনের পাশাপাশি নতুন স্টোপ নির্মান ও খনি উন্নয়নের কাজও সমান তালে চলছে ।

অত্যাধুনিক ও বিশ্বমানের বিদেশী মেশিনারিজ ও যন্ত্রাংশ আমদানী করে খনির ভ-ুগর্ভে স্থাপন সহ বিভিন্ন ধরনের প্রতিকুলতার মধ্যেও ঠিকাদারী প্রতিষ্ঠান (জিটিসি) কাজের ব্যাপারে আন্তরিক। জিটিসি সফলতার সাথে তিন শিফটে পাথর উত্তোলন করছে এবং উত্তরোত্তর তা বৃদ্ধি পাবে বলে মনেকরেন কতৃপক্ষ। যা পাথর খনির ইতিহাসে হবে ২য় মাইল ফলক।

জানা গেছে, মধ্যপাড়া পাথর খনির উন্নয়ন ও পাথর উত্তোলনে পাথর খনির ঠিকাদারী প্রতিষ্টান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর অধীনে প্রায় ৭ শত জন খনি শ্রমিক, প্রায় ৭০ জন রাশিয়ান ও বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ এবং অর্ধশতাধিক দেশী প্রকৌশলী দিনে ও রাতে ৩ শিফটে খনি উন্নয়ন ও পাথর উত্তোলন কাজ চালিয়ে যাচ্ছেন।
বর্তমানে প্রতিদিন পাথর উত্তোলন তিন হাজার টন ছাড়িয়েছে এবং উত্তোলনের পরিমান দিন দিন বাড়বে বলে জিটিসি সুত্র আশা করছেন।

মধ্যপাড়া পাথর খনির একটি সুত্র জানায়, দেশে মধ্যপাড়া পাথর খনির পাথরের ব্যাপক চাহিদা থাকায় ডিলারদের চাহিদা অনুযায়ী পাথর সরবরাহ করা সম্ভব হচ্ছে না। পাথর উত্তোলনের সাথে সাথেই সেই পাথর বিক্রি হয়ে যাচ্ছে। মধ্যপাড়া পাথর খনিতে বর্তমানে ঠিকাদরী প্রতিষ্টান জিটিসি’র দ্বারা যে কর্মযজ্ঞ চলছে তাতে খনিটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে পারে এমনটি আশা করছেন খনি কর্তৃপক্ষ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com