সোমবার, ১৩ মে ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
অন্তর্বাসে থাকতো ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো চাকরির নিয়োগ পরীক্ষা ‘ডোনাল্ড লুকে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি’ শাহ্জালাল ইসলামী ব্যাংক পরিচালিত হজ্জ বুথ ও ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান বিকাশ সেন্ডমানিতে অভিনন্দন কার্ড বিএনপি হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে : হাছান মাহমুদ চাকরির প্রলোভনে ভারতে নিয়ে কেটে নেওয়া হচ্ছে কিডনি: পুলিশ অনিচ্ছা সত্ত্বেও একীভূত হতে সোনালীর সঙ্গে বিডিবিএলের সমঝোতা সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে ভূমিকা রাখবে বিআইপিএস অ্যাম্বুলেন্সে মিললো ৬০ হাজার ইয়াবা, কারবারি গ্রেফতার আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫ এমন উন্নত বাংলাদেশ চাই যে দেশকে নিয়ে সারাবিশ্ব গর্ববোধ করবে পাঁচ তারকা মা রোববার ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির সম্ভাবনার কথা জানালেন বাইডেন আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী সর্বজনীন পেনশন ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন চাকরিতে ৩৫ প্রত্যাশী ৫০০ আন্দোলনকারীর বিরুদ্ধে পুলিশের মামলা কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা: ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন দলগতভাবে নির্বাচন হলে ভোটার উপস্থিতি সহজ হতো: নানক নির্বাচনের পর সংকট আরও বেড়েছে: ফখরুল

মধ্যপাড়ায় পাথর উত্তোলনে রেকর্ড, শ্রমিকের মুখে ফুটছে হাসি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৪ মার্চ, ২০১৮
  • ১৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, এম এ জলিল সরকার, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি: দেশের একমাত্র ও বৃহৎ দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া পাথর খনিতে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর দ্বারা ৩ শিফটে পাথর উৎপাদন এখন প্রায় ৫ হাজার টনে দাঁড়িয়েছে। যা পাথর খনির উৎপাদনের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

জানা গেছে, পাথর খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি মধ্যপাড়া পাথর খনির দায়িত্বভার গ্রহনের পর থেকে খনির উন্নয়নের পাশাপাশি উৎপাদন বৃদ্ধিকে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে। সেই ধারা অব্যাহত রেখে তিন শিফটে খনির উন্নয়ন কাজের পাশাপাশি পাথর উত্তোলন এর প্রতি গুরুত্ব দিয়ে প্রতিদিন পাথর উত্তোলন বৃদ্ধি করছে।

মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের নিজস্ব তত্ত্বাবধানে পাথর খনির বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার পর থেকে সেখানে প্রতিদিন পাথর উত্তোলন ছিল মাত্র ৫ শত থেকে ৭ শত মেট্রিক টন। সেখানে জিটিসি খনির দায়িত্বভার গ্রহনের পর পাথর উত্তোলন শুরু করে খুব দ্রুত তিন শিফট চালু করে প্রতিদিন পাথর উত্তোলন করে ৪ থেকে সাড়ে ৪ হাজার মেট্রিক টন এবং বর্তমানে প্রতিদিন প্রায় ৫ হাজার মেট্রিক টন উৎপাদন হচ্ছে। যা পাথর খনির ইতিহাসে একটি নতুন রেকর্ড।

মধ্যপাড়া পাথর খনির একটি সুত্র জানায়, দেশে মধ্যপাড়া খনির পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। উৎপাদন বাড়ালে পাথর খনি কর্তৃপক্ষ (পেট্রোবাংলার অধীনস্থ কোম্পানী এমজিএমসিএল) লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে যা এখন আর কল্পনা নয় বাস্তব সত্য। মধ্যপাড়া পাথর খনিতে বর্তমানে ঠিকাদারী প্রতিষ্টান জিটিসি’র ব্যবস্থাপনায় যে কর্মযজ্ঞ চলছে এবং যে হারে উৎপাদন বাড়ছে, এতে খনিটির ভূ-গর্ভে পাথর উত্তোলন এর কাজ অগ্রসর হচ্ছে। এভাবে অগ্রসর হলে খনিটির লোকসানী হাত থেকে প্রতিষ্ঠানটি রক্ষা পাবে বলে খনি কর্তৃপক্ষ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com