সোমবার, ২৪ জুন ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সেনাবাহিনী প্রধানের শ্রদ্ধা সংসদে ‘মুজিব ও স্বাধীনতা’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী অসংক্রামক ব্যাধি থেকে পরিত্রাণ পেতে সচেতনতা প্রয়োজন: স্পিকার বাফেডার উদ্যোগে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে চীনা মন্ত্রী ও ইতালির পররাষ্ট্রসচিবের গাইবান্ধায় নদ-নদীর পানি কমেছে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন বিদেশি নাগরিকরা বস্তায় চালের দাম ও জাত লেখা বাধ্যতামূলক করা হয়েছে : খাদ্যমন্ত্রী দেশে নিবন্ধিত সিমের সংখ্যা ৩৩ কোটি ২৭ লাখ ৫৬ হাজার ঘাম ঝরিয়ে নিজেকে ফিট করছেন শাবনূর মারা গেছেন ‘জল্লাদ’ শাহজাহান যাত্রাবাড়ীতে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার ৬ এবি ব্যাংকের পুলহাট উপশাখার উদ্বোধন মায়ের কুড়ালের আঘাতে প্রাণ গেলো মেয়ের শ্রমিকদের দাবির প্রতি মালিকদের শ্রদ্ধাশীল হতে হবে পুলিশ সদর দপ্তরের সঙ্গে ইউনিট প্রধানদের এপিএ সই ৮ জুলাই চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী ভারতের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো শান্তিপূর্ণ উপায়ে সমাধান হবে

মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ১৬ জুন, ২০২৪
  • ১১ বার পড়া হয়েছে

মক্কায় হিটস্ট্রোকে অন্তত ৬ হজযাত্রীর মৃত্যু হয়েছে। সিএনএনের খবরে বলা হয়েছে, এ বছর হজের সময় মক্কার তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে বলে আগেই সতর্ক করেছিল সৌদি কর্তৃপক্ষ। 

সিএনএন জানিয়েছে, শনিবার (১৫ জুন) হজযাত্রীরা আরাফাতের ময়দানে জড়ো হওয়ার পর হিটস্ট্রোকে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। নিহত সবাই জর্ডানের নাগরিক। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতি মন্ত্রণালয় বলেছে, মৃতদের দাফন প্রক্রিয়া এবং মৃতদেহ ফিরিয়ে আনার ব্যাপারে তারা জেদ্দার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করছেন। নিহতদের একজনের ভাগ্নী জানিয়েছে, তার খালা আরাফাতের ময়দানে মারা গেছে এবং তাকে সৌদি আরবেই সমাহিত করা হয়েছে।

সৌদি কর্তৃপক্ষের সাধারণ পরিসংখ্যান অনুযায়ী, এই বছর ১ ৮ লাখের বেশি মানুষ হজে অংশ নিয়েছে। ৫ দিনব্যাপী চলা হজের পুরোটা সময়ই মক্কায় তীব্র দাবদাহ বজায় থাকবে বলে সতর্ক করেছে সৌদি কর্তৃপক্ষ। সে কারণে হজযাত্রীদের ছাতা ব্যবহার ও প্রচুর পানি পানের নির্দেশ দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র মুহাম্মাদ আল-আব্দুলালি।

সৌদি সেনাবাহিনী হিটস্ট্রোকের জন্য বিশেষ মেডিকেল ইউনিট ও জরুরি সহায়তার ৩০টি টিমসহ ১ হাজার ৬০০ জনের বেশি কর্মী মোতায়ন করেছে। এছাড়া আরও পাঁচ হাজার স্বাস্থ্য ও প্রাথমিক চিকিৎসা স্বেচ্ছাসেবক হজযাত্রীদের সেবায় কাজ করছে। 

জর্ডান এর আগে বলেছিল, এ বছর জর্ডান থেকে চার হাজারের বেশি মানুষ এসেছে হজ করতে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যে ছয়জন যারা মারা গেছে, তারা সরকারি প্রতিনিধি দলের অংশ ছিল না। যার মানে, তাদের কাছে হজের জন্য বৈধ লাইসেন্স ছিল না।

হজ করা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। শারীরিক ও আর্থিক সামর্থ্যবান মুসলিম নারী-পুরুষের জীবনে একবার হজ করা ফরজ। 

গত এক দশকে সৌদি আরব হজ যাত্রীদের পরিবহন, প্রযুক্তি ও বাসস্থান উন্নত করতে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে- যা বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশটির আয়ের বড় উৎস।

বাংলা৭১নিউজ/এআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com