রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার

ভোটাভুটি বন্ধ করতে পার্লামেন্টে টিয়ারগ্যাস নিক্ষেপ (ভিডিও)

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮
  • ১৩৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: মন্টিনিগ্রোর সঙ্গে স্বাক্ষরিত একটি সীমান্ত চুক্তির ওপর ভোটাভুটি বন্ধ করতে কসোভোর পার্লামেন্টে টিয়ারগ্যাস নিক্ষেপ করা হয়েছে। সরকারের নিরাপত্তা বাহিনী এই গ্যাস নিক্ষেপ করেনি বরং বিরোধীদলের পক্ষ থেকে এ কাজ করা হয়েছে।

কসোভোর বিরোধী দল সেল্‌ফ-ডিটারমিনেশন মুভমেন্ট পার্টি বুধবার পার্লামেন্ট অধিবেশনের মধ্যে হঠাৎ করে একের পর এক টিয়ারগ্যাস নিক্ষেপ করতে থাকে। ২০১৫ সালে প্রতিবেশী দেশ মন্টিনিগ্রোর সঙ্গে স্বাক্ষরিত সীমান্ত নির্ধারণ সংক্রান্ত একটি চুক্তির ওপর ভোটাভুটির প্রস্তুতি নেয়ার সময় এই গ্যাস নিক্ষেপ করা হয়।

এ সময় টিয়ারগ্যাসে গোটা পার্লামেন্ট ভবন আচ্ছন্ন হয়ে যায় এবং পার্লামেন্ট সদস্যরা অধিবেশন থেকে বেরিয়ে যেতে বাধ্য হন। তবে শেষ পর্যন্ত স্পিকারের অনড় অবস্থানের কারণে ১২০ আসনের পার্লামেন্টে বুধবার বিলটির ওপর ভোটাভুটি হয় এবং চুক্তিটি ৮০-১১ ভোটে অনুমোদিত হয়।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পাওয়ার জন্য কসোভোকে দু’টি শর্ত দেয়া হয়েছে। শর্তগুলো হচ্ছে, মন্টিনিগ্রোর সঙ্গে সীমানা নির্ধারণের চুক্তি চূড়ান্ত করতে হবে এবং সার্বিয়ার সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলতে হবে।
সার্বিয়া থেকে আলাদা হয়ে যাওয়া মুসলিম দেশ কসোভোর স্বাধীনতাকে এখনো স্বীকৃতি দেয়নি সার্বিয়া। তবে মন্টিনিগ্রো কসোভোর স্বাধীনতাকে স্বীকৃতি দিয়ে সীমান্ত নির্ধারণের চুক্তি অনুমোদন করেছে।

কিন্তু কসোভোর বিরোধীদল ২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তি এই বলে প্রত্যাখ্যান করেছে যে, এ চুক্তির মাধ্যমে দেশটির বিশাল এলাকা মন্টিনিগ্রোকে দিয়ে দেয়া হয়েছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা অবশ্য কসোভোর বিরোধীদলের এ দাবি প্রত্যাখ্যান করেছেন।

গত তিন বছর ধরে কসোভোর বিরোধী দল পার্লামেন্টে এই বিল পাস ঠেকানোর জন্য আরো চারবার টিয়ারগ্যাস নিক্ষেপসহ এ ধরনের অন্যান্য কৌশল অবলম্বন করেছে।

নিচে পার্লামেন্টে টিয়ারগ্যাস নিক্ষেপের ভিডিও:

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com