রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

ভিসির পদত্যাগের দাবি থেকে সরে গেল ছাত্রলীগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১ জুলাই, ২০১৬
  • ১২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচি স্থগিত করেছে ছাত্রলীগ।

তবে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ভিসি চত্বরে কয়েক প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে।

শুক্রবার উপাচার্যের বাসভবনে থাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অন্যান্য জ্যেষ্ঠ শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে কর্মসূচির স্থগিতের সিদ্ধান্ত নেয় ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকায় জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ উল্লেখ করা নিয়ে এ বিক্ষোভের শুরু করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

কর্মসূচি স্থগিত প্রসঙ্গে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘ইতিমধ্যে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে প্রত্যাহার করা হয়েছে এবং তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই প্রবন্ধ লেখার সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে উপাচার্যের পক্ষ থেকে।

এ কারণে আমাদের কর্মসূচি স্থগিত করা হয়েছে। তবে এ ঘটনার সঙ্গে যারা যারা জড়িত, তাদের সবার বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে আবারো কর্মসূচিতে যাবে ছাত্রলীগ।’

এর আগে সন্ধ্যা সাড়ে আটটার দিকে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন উপাচার্যের সঙ্গে দেখা করতে তার বাসভবনে যান।

কিন্তু উপাচার্য তাদের সঙ্গে দেখা করেননি। পরে সেখানে অবস্থানকারী বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ জ্যেষ্ঠ শিক্ষকদের সঙ্গে তারা বৈঠক করেন। রাত সোয়া নয়টার দিকে ছাত্রলীগের নেতারা বৈঠক শেষে বের হন।

স্মরণিকায় ‘স্মৃতিতে অম্লান’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর বর্ণনা দেওয়ার সময় জিয়াউর রহমান হলের পরিচিতিতে জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলে উল্লেখ করা হয়। প্রবন্ধটির লেখক হলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ রেজাউর রহমান।

এর প্রতিবাদে শুক্রবার ছাত্রলীগের নেতা-কর্মীরা রেজিস্ট্রারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ শুরু করেন। ওই সময় উপাচার্য গাড়ি নিয়ে বাসভবনে ঢোকার সময় তার গাড়ি ছাত্রলীগের ভাঙচুরের শিকার হয়। পরে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানকে অব্যাহতির ঘোষণা দেন উপাচার্য।

বিকেল চারটার দিকে ছাত্রলীগ বিক্ষোভ মুলতবি ঘোষণা করেন। কিন্তু বিকেল সাড়ে চারটার দিকে কয়েকজন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাদের নেতৃত্বে ছাত্রলীগের নেতা-কর্মীরা উপাচার্যের বাসভবনের সামনে আবারো বিক্ষোভ শুরু করেন।

সন্ধ্যা ছয়টার দিকে ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন। এবার বিক্ষোভে তারা উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘ছাত্রলীগের কোনো নেতা-কর্মীর সঙ্গে আমার দেখা হয়নি, প্রক্টরের সঙ্গে হয়েছে।’

গাড়ি ভাঙচুরের বিষয়ে তিনি বলেন, এ ধরনের ঘটনা নিন্দনীয় ও ন্যক্কারজনক। ভিসির গাড়ি ভাঙচুর করা গর্হিত অপরাধ। যারা এ ঘটনা ঘটিয়েছে, তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com