শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প গ্রামীণফোনের এজিএমে ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা এ জে মোহাম্মদ আলীর মরদেহ ঢাকায়, সুপ্রিম কোর্টে জানাজা আজ পাকিস্তানে বাস খাদে পড়ে তিন নারীসহ নিহত ২০ সিলেটে আগাম বন্যার শঙ্কা, বাড়ছে সুরমা-কুশিয়ারার পানি গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ ২২ ঘণ্টা পরও শেষ হয়নি উদ্ধার অভিযান কানাডায় শিখ নেতাকে খুনের ঘটনায় ৩ ভারতীয় গ্রেফতার তামিম-হৃদয়ের ঝোড়ো ব্যাটিংয়ে দাপুটে জয়ে শুরু বাংলাদেশের বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৩ জন নিহত দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন

ভিসা আইনে পরিবর্তন, পরিবার নিয়ে যেতে পারবেন আমিরাত প্রবাসীরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১ এপ্রিল, ২০১৯
  • ৯৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের ভিসা ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত ভিসা আইনে দেশটিতে কর্মরত প্রবাসীরা এখন থেকে দেশে থাকা পরিবারকে আমিরাতে নিয়ে যেতে পারবেন। তবে একটি শর্ত জুড়ে দেয়া হয়েছে এই আইনে।

নতুন ভিসা নির্দেশনায় বলা হয়েছে, কোনো প্রবাসী যদি পরিবারকে নিয়ে আসতে চান, সেক্ষেত্রে আমিরাতে তাদের ব্যয়ভার বহনের সক্ষমতা থাকতে হবে।

দেশে থাকা পরিবারকে আমিরাতে আনার পর তাদের খরচ বহন সংক্রান্ত আমিরাতের প্রবাসী ভিসা প্রস্তাবনায় পরিবর্তন আনার এই সিদ্ধান্ত রোববার দেশটির মন্ত্রিসভায় গৃহীত হয়।

মন্ত্রিপরিষদের এক বিবৃতিতে বলা হয়েছে, সংশোধিত বিধান অনুযায়ী এখন থেকে কোনো প্রবাসী যদি তার পরিবারকে নিয়ে আসতে চান, তাহলে পরিবারের পৃষ্ঠপোষকতার জন্য প্রয়োজনীয় ‘আয়’ মানদণ্ড হিসেবে বিবেচিত হবে।

আগের আইনে, পরিবারকে আমিরাতে নিয়ে যেতে চাইলে সেখানে প্রবাসীর ‘পেশা’কে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হতো। আন্তর্জাতিক উন্নয়ন এবং চর্চা অনুযায়ী এই আইনে সংশোধন আনা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

‘এ সিদ্ধান্তের উদ্দেশ্য হলো বিদেশি কর্মীদের পারিবারিক স্থিতিশীলতা ও সামাজিক মিলন বৃদ্ধি। পাশাপাশি পেশাগত এবং ব্যক্তিগত জীবনের মধ্যে সুস্থ ভারসাম্য বজায় রাখার মাধ্যমে অত্যন্ত দক্ষ কর্মী আকৃষ্ট করা।’

মন্ত্রিসভার এই সিদ্ধান্তে স্বাগত জানিয়ে আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন বিষয়ক মন্ত্রী নাসের বিন থানি জুমা আল হামলি বলেন, এই সিদ্ধান্ত শ্রমিকদের পারিবারিক বন্ধন দৃঢ় এবং শ্রম বাজারকে গতিশীল করবে।

‘এর মাধ্যমে শ্রমিকদের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি পাবে এবং উপযুক্ত কর্মপরিবেশ তৈরি হবে। এর বিনিময়ে জাতীয় অর্থনীতির প্রসার ঘটবে।’ তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতে দুই শতাধিক জাতিগোষ্ঠীর মানুষের বসবাস। বাসিন্দাদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আমিরাত প্রতিনিয়ত কাজ করছে।

বাংলা৭১নিউজ/সূত্র : গালফ নিউজ, খালিজ টাইমস।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com