বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

ভাষার দিনে ফুলের তোড়ায় ইংরেজী লেখা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৩৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : টাঙ্গাইলের মির্জাপুর কেন্দ্রিয় শহীদ মিনারে একটি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইংরেজি অক্ষরে লেখা ফুলের তোড়া দেয়া হয়েছে। মাতৃভাষা দিবসে শহীদ মিনারে ইংরেজি অক্ষরের ফুলের তোড়া দেয়ায় স্থানীয় সচেতন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে ইংরেজি লেখা ফুলেল তোড়া দিয়েছেন মির্জাপুর পৌর সদরের বাইমহাটি পালপাড়া অবস্থিত সেলেস্টি ইন্টারন্যাশলাল স্কুল। ইংরেজি মাধ্যমের এই স্কুলটিতে ৪০ জনের মতো শিক্ষার্থী রয়েছে বলে জানা গেছে।
সচেতন মহল মনে করেন মাতৃভাষা দিবসে শহীদ মিনারে ইংরেজি লেখা ফুলেল তোড়া দেয়ায় বাংলা ভাষা ও ভাষা শহীদ অসম্মান করা হয়েছে। এ অপরাধে ওই শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার নেয়ার দাবি জানান তারা।
জানা গেছে, সারাদেশের ন্যায় ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে মির্জাপুর কেন্দ্রিয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরনে প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, স্কুল কলেজ ও শিক্ষার্থী ও সাধারণ মানুষের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। কিন্ত সেলেস্টি ইন্টারন্যাশলাল স্কুলও শহীদ মিনারে ফুলেল তোড়া দেন। কিন্ত তাদের ফুলেল তোড়ায় ইংরেজি অক্ষরে প্রতিষ্ঠানের নাম লেখা ছিল। মাতৃভাষা দিবসে এঘটনার পর স্থানীয় সচেতনমহলে ক্ষোভের সৃষ্টি হয়।
মির্জাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি নিরঞ্জন পাল বলেন, যে ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক। বিশ্বে একমাত্র বাঙালি জাতিই ভাষার জন্য জীবন দিয়েছে। গৌরবের আলোয় উদ্ভাসিত আজ মাতৃভাষা বাংলা। কিন্ত ভাষা আন্দোলনের ৬৬ বছর পরও আজ নিজ দেশে সেই মাতৃভাষার ব্যবহারে তাদের কেন এই অনিহা।
সরকার আইন করেও কেন সকল ক্ষেত্রে রাষ্ট্রভাষা বাংলার ব্যবহার বাধ্যতামূলক করতে পাচ্ছে না।
সেলেস্টি ইন্টারন্যাশলাল স্কুলের মালিক ও প্রধান শিক্ষিকা ইসমত আরা সুপ্তির কাছে ইংরেজি এ বিষয়ে জানতে চাইলে তিনি প্রথমে ভুল স্বীকার করতে না চাইলেও পরে ইংরেজি লেখা ফুলেল তোড়া শহীদ মিনারে দেয়া ভুল হয়েছে বলে স্বীকার করেন।
এ বিষয়ে মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের সঙ্গে কথা হলে তিনি বলেন, বিষয়টি আপনার মাধ্যমে অবগত হলাম তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
মির্জাপুর থানা অফিসার ইনচার্জ ওসি এ কে এম মিজানুল হকও একই কথা জানিয়ে বলেন, উপজেলা প্রশাসন ও শিক্ষা অফিসের সঙ্গে কথা বলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com