বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

ভারত-পাকিস্তান বিরোধ ও যুদ্ধের ইতিহাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬
  • ১১০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: কাশ্মীরের উরিতে হামলার পর উত্তেজনা বিরাজ করছে ভারত ও পাকিস্তানের সীমান্তজুড়ে। যুদ্ধে জড়িয়ে যাওয়ার পরিস্থিতি নিয়ে পাল্টাপাল্টি বৈঠক করছেন দু’দেশের প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পাকিস্তানের আকাশে উড়ছে বোমারু বিমান। দু’দেশ ফের যুদ্ধে জড়িয়ে পড়বে কিনা এটা বলা যাচ্ছে না, তবে এর আগে যতবারই যুদ্ধে জড়িয়েছে প্রতিবারই জয়-পরাজয়ের পরিবর্তে সমঝোতায় সুরাহা হয়েছে।

১৯৪৭: স্বাধীনতার বয়স তখন মাত্র দু’মাস। জম্মু-কাশ্মীরে ঢুকে পড়ল পাকিস্তানের মিলিশিয়া বাহিনী। কিছুদিন লড়াইয়ের পর অবস্থা কঠিন বুঝে রাজা হরি সিং ভারতের শরণাপন্ন হলেন। সই হল চুক্তি। এরপরই সম্মুখ সমরে নেমে পড়ে ভারতীয় এবং পাক সেনা। পরে জাতিসংঘের হস্তক্ষেপে ঘোষিত হয় যুদ্ধবিরতি। যুদ্ধবিরতির সময় সুবিধাজনক অবস্থায় ছিল ভারতীয় সেনা। ১৯৪৯ সালে জাতিসংঘের যুদ্ধবিরতি এবং ১৯৭২ সালে সিমলা চুক্তির ফলে কাশ্মীরের এক-তৃতীয়াংশ ভূখণ্ড চলে যায় পাকিস্তানের কব্জায়।

১৯৬৫: ঠাণ্ডা যুদ্ধের যুগ। কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টায় অপারেশন জিব্রাল্টারের পরিকল্পনা করে পাক সেনা। জবাবে পশ্চিম পাকিস্তানে হানা দেয় ভারতীয় বাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই ছিল সবচেয়ে বড় লড়াই। ভারতীয় ট্যাঙ্ক, গোলন্দাজ বাহিনীর আক্রমণে নাস্তানাবুদ হয় পাক সেনা। সোভিয়েত ইউনিয়ন এবং আমেরিকার হস্তক্ষেপে ঘোষিত হয় যুদ্ধবিরতি। তাসখন্দ চুক্তি সই করে ভারত-পাকিস্তান। যুদ্ধবিরতির সময় পাক সেনার চেয়ে অনেক সুবিধাজনক জায়গায় ছিল ভারতীয় সেনা।

১৯৭১: স্বাধীনতাকামী পূর্ব পাকিস্তানের সাধারণ মানুষের ওপর পাক সেনার মদদে নারকীয় অত্যাচার চালায় রাজাকার, আলবদর বাহিনী। সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকতে শুরু করে উদ্বাস্তুরা। পাকিস্তানের সেনার সঙ্গে লড়াইয়ে মুক্তিবাহিনীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেন ইন্দিরা গান্ধী। উত্তর ভারতে পাক সেনা বোমাবর্ষণ শুরু করলে ভারতীয় সেনা সরাসরি যুদ্ধে নেমে পড়ে। মাত্র তেরো দিনের লড়াইয়ে আত্মসমর্পণে বাধ্য হয় পাক সেনা। মুছে যায় পূর্ব পাকিস্তান। জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ।

১৯৯৯: জম্মু-কাশ্মীরের কার্গিলে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে অনুপ্রবেশকারীদের সঙ্গেই ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে পাক সেনা। পরমাণু শক্তিধর দুই দেশ এই প্রথম জড়িয়ে পড়ে সীমিত যুদ্ধে। শুরু হয় অপারেশন বিজয়। ভারতীয় সেনার পরাক্রমে আবার নিয়ন্ত্রণ রেখায় ফিরে যেতে বাধ্য হয় পাক সেনা। বিদেশী হানাদারদের হাত থেকে দখলমুক্ত হয় কার্গিল।

বাংলা৭১নিউজ/এনএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com