শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ভারতে সিগারেট উৎপাদন বন্ধ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬
  • ১৪৭ বার পড়া হয়েছে

নতুন বিধিমালার প্রতিবাদে ভারতে আইটিসি, গডফ্রে ফিলিপসসহ সিগারেট কোম্পানিগুলো গত শুক্রবার থেকে তাদের উৎপাদন কার্যক্রম বন্ধ রেখেছে।
ওই বিধিমালায় সিগারেটের প্যাকেটের ওপর বড় আকারের ছবিসংবলিত স্বাস্থ্যসংক্রান্ত সতর্কতার তথ্য বাধ্যতামূলক করা হয়েছে। রাজস্থান সুপ্রিম কোর্টকে গত ২৮ মার্চ ভারতের কেন্দ্রীয় শিল্প মন্ত্রণালয়ের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী নতুন বিধির কার্যকারিতা শুরু হয়েছে ১ এপ্রিল।
এদিকে কোম্পানিগুলোর সিগারেট উৎপাদন বন্ধ করে দেওয়ায় ভারত সরকার প্রতিদিন প্রায় ৩৫০ কোটি রুপির সমপরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হবে। খবর বিজনেস স্ট্যান্ডার্ড-এর।
তামাকচাষি, সিগারেট উৎপাদক ও রপ্তানিকারকদের সংগঠন টোব্যাকো ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (টিআইআই) সদস্যরা সর্বসম্মতভাবে গত শুক্রবার থেকে তাদের সব কারখানায় উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।
টিআইআই বলেছে, নতুন বিধি মেনে সিগারেট উৎপাদন চালিয়ে যেতে কোম্পানিগুলো অক্ষম। কারণ, এতে সিগারেট খাতের অন্তত ৬০ শতাংশ শ্রমিকের ওপর প্রভাব পড়বে, যাঁরা দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করেন। এ ছাড়া নতুন বিধিমালা বাস্তবায়ন হলে ভারতে সিগারেটের অবৈধ বাণিজ্য বিকশিত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com