শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

ভারতে ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ উৎক্ষেপণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৫ মে, ২০১৭
  • ৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভারত থেকে উৎক্ষেপণ করা হয়েছে বহুল আলোচিত ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’।
আজ বিকালে ভারতের শ্রীহরিকোটা থেকে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

নরেন্দ্র মোদি ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরপরই এককভাবে ঘোষণা দেন- সার্কভুক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। তিনি এর নাম দেন ‘সার্ক স্যাটেলাইট’।

মোদি এটাকে প্রতিবেশী দেশগুলোর জন্য ‘ভারতের উপহার’ বলে ঘোষণা করেন। কিন্তু ভারতের উপহার নিতে অস্বীকার করে পাকিস্তান এ প্রকল্প থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয়। ফলে স্যাটেলাইটটির নাম পরিবর্তন করে ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ করা হয়।

বাংলাদেশ মার্চে একটি চুক্তির মাধ্যমে ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে’ যোগ দেয়। পাকিস্তান ছাড়া সার্কভুক্ত সব দেশই এ স্যাটেলাইটে যোগ দিয়েছে।

এ স্যাটেলাইট পৃথিবীর চার পাশে প্রদক্ষিণ করে তথ্য-উপাত্ত পাঠাবে। এর মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনা এবং তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে যোগাযোগে বৈপ্লবিক উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ উৎক্ষেপণের পর সন্ধ্যায় এক ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট দেশগুলোর শীর্ষ নেতাদের মোদির সঙ্গে এই ভিডিও কনফারেন্সে যোগ দেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com