শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ভারতে আইসিআরসি বৃত্তির জন্য আবেদনপত্র আহ্বান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৬ জানুয়ারী, ২০১৮
  • ১২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তির জন্য আবেদনপত্র আহ্বান করেছে ভারত সরকার।

মেডিসিন ছাড়া স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে বিভিন্ন কোর্সে দুটি স্কিমেে এই বৃত্তি দেয়া হবে। এগুলো হলো ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য বাংলাদেশ স্কলারশিপ স্কিম এবং ইঞ্জিনিয়ারিং ছাড়া বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য ইন্ডিয়া স্কলারশিপ স্কিম।

ভারত সরকার এ পর্যন্ত তিন হাজারেরও বেশি বাংলাদেশিকে আইসিসিআর বৃত্তি দিয়েছে। এ বৃত্তির আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়ালেখা করার সুযোগ পেয়েছে।

বৃত্তিপ্রত্যাশী আবেদনকারীদের ইংরেজিতে পারদর্শী এবং যোগ্যতার পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা জিপিএ ৫-এর মধ্যে ৩ পেতে হবে। সম্ভাব্য আবেদনকারীদের জন্য আইসিসিআর একটি ওয়েবপোর্টাল (a2ascholarships.iccr.gov.in) চালু করেছে।

আবেদনকারীরা ব্যক্তিগত লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে। আবেদনের শেষ সময় আগামী ২০ জানুয়ারি বিকেল ৫টা। আবেদনকারীদের ৩০ মিনিট মেয়াদি ইংরেজিতে পারদর্শিতা পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে যথাযথ প্রক্রিয়ায় জানানো হবে।

এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য আগ্রহীদের ঢাকায় ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায় (ভারতীয় হাইকমিশন, বাড়ি ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা) যোগাযোগ করতে বলা হয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com