বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী

ভারতের সুপ্রিম কোর্ট: বাবরি মসজিদের জমি হুকুম দখল করতে পারবে সরকার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৮
  • ৯৭ বার পড়া হয়েছে
বাবরি মসজিদের ওপর জঙ্গী করসেবকরা।

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের সুপ্রিম কোর্ট এক রুলিংএর পক্ষে রায় দিয়েছে যাকে ব্যবহার করে সে দেশের সরকার এখন মসজিদের জমি হুকুম দখল করতে পারবে।

আদালতের এই রায়ের মাধ্যমে উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ-রাম জন্মভূমি বিবাদ নিয়ে মামলার জট খুলে গেল।

অযোধ্যা শহরে ১৯৯২ সালের ৬ই ডিসেম্বর সপ্তদশ শতকে তৈরি ঐতিহাসিক স্থাপনা বাবরি মসজিদ ভেঙ্গে ফেলেছিল উন্মত্ত হিন্দু জনতা। এ ঘটনার পর ভারতে যে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে তাতে নিহত হয় প্রায় ২০০০ মানুষ।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তার সাথে বাবরি মসজিদ মামলার একটা যোগাযোগ রয়েছে।

সুপ্রিম কোর্ট তার রায়ে বলছে, ইসলাম ধর্মে উপাসনার জন্য মসজিদ অত্যাবশ্যকীয় কিনা তার ওপর আগের এক আদালত ১৯৯৪ সালে যে রায় দিয়েছিল সেটা তারা বিবেচনা করবে না।

বাবরি মসজিদের ওপর রাম মন্দির নির্মাণ করা যাবে কি না সেই সিদ্ধান্তের ওপর বৃহস্পতিবারের রায়ের একটা গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবর বলা হচ্ছে।

সুপ্রিম কোর্টের এই রায়ের পর বাবরি মসজিদ সংক্রান্ত মূল মামলার শুনানি অক্টোবরের শেষ নাগাদ শুরু হবে বলে জানা যাচ্ছে।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি এর আগে বলেছে যে বাবরি মসজিদের জায়গাতেই তারা রাম মন্দির নির্মাণ করবে।

ফলে আগামী বছর এপ্রিল বা মে মাসে ভারতের সাধারণ নির্বাচনের আগেই যদি মূল মামলার রায় হয়ে যায় সেটা বিজেপির জন্য রাজনৈতিক সুফল বয়ে আনবে বলে বিশ্লেষকরা মনে করছেন। সূত্র: বিবিসি বাংলা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com