বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি

ভারতের সঙ্গে যৌথ নদী কমিশন আপগ্রেড করার দাবি বাংলাদেশের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২ জুন, ২০১৮
  • ১০১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের সঙ্গে বর্তমান যৌথ নদী কমিশন (জেআরসি) আপগ্রেড করে একটি নদী অববাহিকা ব্যবস্থাপনা ব্যবস্থা তৈরির আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ভারতের সঙ্গে বাংলাদেশের ৫৪টি অভিন্ন নদী রয়েছে।

বৃহস্পতিবার নয়া দিল্লিতে ইন্ডিয়ান উইনেন্স প্রেস কোর (আইডব্লিউপিসি)-এর এক প্রেস মিট অনষ্ঠানে বক্তব্যকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এই দাবি জানান। এসময় তিনি বলেন যে গত সপ্তাহে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ভারতীয় প্রতিপক্ষের বৈঠকেও বিষয়টি আলোচনায় আসে।

দুই দিনের সফরকালে হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গেও সাক্ষাত করেন।

পানি বণ্টনকে দুই দেশের মধ্যে একটি ‘অতি স্পর্শকাতর’ ইস্যু হিসেবে উল্লেখ করে হাই কমিশনার বলেন, ‘আমাদের নদীগুলো যৌথভাবে খননের উদ্যোগ গ্রহণের জন্য আমাদের প্রধানমন্ত্রী মোদিকে বলেছেন। একই সঙ্গে দুই দেশ খননের উদ্যোগ নেবে। তিনি জেআরসিকে আপগ্রেড করে একটি নদী অববাহিকা ব্যবস্থাপনার মতো প্রাতিষ্ঠানিক ব্যবস্থা তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরেন। এতে সংশ্লিষ্ট অনান্য ইস্যুগুলোর প্রতিও নজর দেয়া যাবে, এতে ভালো সমন্বয় হবে।’

পশ্চিমবঙ্গ সরকারের বিরোধিতায় বাংলাদেশের সঙ্গে তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে ভারতের চু্ক্তি আটকে আছে। তাই কেন্দ্রীয় সরকার ও সিকিম সরকারের সঙ্গে আলোচনা করে পশ্চিমবঙ্গ সরকার চুক্তিটি স্বাক্ষরে এগিয়ে আসবে বলে হাই কমিশনার আশা প্রকাশ করেন।

২৮ মে বার্ষিক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন যে তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে যে কোন চুক্তি স্বাক্ষরের জন্য পশ্চিমবঙ্গ সরকারের সম্মতি গুরুত্বপূর্ণ।

ডিসেম্বরে বাংলাদেশে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগে তিস্তা চুক্তি হবে কিনা-এমন প্রশ্নের জবাবে হাই কমিশনার বলেন যে নভেম্বরে বিমসটেক শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ তার আগেই চুক্তিটি করতে চায়।

তিনি বলেন, ‘এই ইস্যুর পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়েও আমরা সঠিক ধরনের অগ্রগতি লাভের চেষ্টা করছি।’

বাংলাদেশ-ভারত সম্পর্কের অবস্থা সম্পর্কে হাই কমিশনার বলেন দ্বিপাক্ষিক সম্পর্ক এখন সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

মোয়াজ্জেম আলী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রায় ৪,০০০ সীমান্ত রয়েছে। দুই দেশ স্থল ও সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিস্পত্তি করেছে। ঢাকা সন্ত্রাসবাদের প্রতি ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। একটি টেকসই ও নিরাপদ বাংলাদেশ ভারতের স্বার্থেই প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

এই মুক্তিযোদ্ধা-কূটনীতিক একইভাবে বলেন যে, একটি স্পন্দনশীল ভারতও বাংলাদেশের জন্য অর্থনৈতিক উন্নয়নের সুযোগ সৃষ্টি করবে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com