শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

ভারতের সংসদে বাজেট পেশ, বাড়ল প্রতিরক্ষা ব্যয়: মিশ্র প্রতিক্রিয়া

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভারতের সংসদে ২০১৮-১৯ অর্থবছরের সাধারণ বাজেট পেশ করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) অর্থমন্ত্রী অরুণ জেটলি কেন্দ্রীয় বাজেট পেশ করেন।

আজ বাজেট পেশ করে অরুণ জেটলি বলেন, ‘দেশের অর্থনীতির ভিত মজুত হয়েছে। ভারত অর্থনীতিতে পঞ্চম শক্তিশালী দেশ হবে।’

তিনি আজ জিএসটি (পণ্য ও পরিসেবা কর), নোট বাতিলের জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সামান্য ক্ষতি হয়েছে স্বীকার করে সরকারের পক্ষ থেকে এজন্য ক্ষতিপূরণে পদক্ষেপের কথা জানান।

সীমান্ত এলাকায় নতুন সড়ক নির্মাণের কথা জানিয়ে প্রতিরক্ষা খাতে ব্যয় বৃদ্ধির কথাও বলেন অর্থমন্ত্রী। গত বছর প্রতিরক্ষা খাতে ২.৭৪ লাখ কোটি টাকা বরাদ্দ হলেও এবার তা বাড়িয়ে ২.৯৫ লাখ কোটি টাকা করা হয়েছে। তিন বাহিনীর জন্য নতুন অস্ত্র, বিমান, যুদ্ধজাহাজ এবং অন্য সামরিক সরঞ্জাম খাতে বরাদ্দ করা হয়েছে ৯৯ হাজার ৯৪৭ কোটি টাকা।

অরুণ জেটলি অরুণাচল প্রদেশে চীন সীমান্ত এলাকায় সেলা পাসে একটি সুড়ঙ্গ  নির্মাণসহ দেশে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের ওপর জোর দিতে দু’টি প্রতিরক্ষা  ইন্ডাস্ট্রিয়াল করিডর তৈরি করার ঘোষণা দেন।

এসব ছাড়াও কৃষি ক্ষেত্র ও কৃষকদের জন্য বিভিন্ন প্রকল্পসহ সরকারি বিভিন্ন কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছে।

আজ বাজেট সম্পর্কে শাসক দল বিজেপির পক্ষ থেকে উচ্ছ্বসিত প্রশংসা করা হয়েছে। কিন্তু বিরোধীদের পক্ষ থেকে বাজেটের সমালোচনা করা হয়েছে।

পশ্চিমবঙ্গের বিজেপি নেতা মুকুল রায় একে ‘অত্যন্ত ভালো ও ভারসাম্যপূর্ণ বাজেট’  বলে অভিহিত করেছেন।

পশ্চিমবঙ্গের তৃণমূলের সিনিয়র নেতা অধ্যাপক সৌগত রায় এমপি বলেছেন, ‘এতে কোনো দৃষ্টিভঙ্গি নেই, ভবিষ্যতের চিন্তা নেই। ভারতের যে মূল সমস্যা কৃষকদের আত্মহত্যা, ব্যাংকগুলো ভেঙে পড়া, উন্নয়নের হার কমে যাওয়া প্রসঙ্গে কিছু বলা হচ্ছে না। কৃষকদের জন্য অনেক বড় বড় কথা বলা হলেও পদক্ষেপ যা নেয়া হয়েছে তা খুবই কম।’

কংগ্রেসের কেন্দ্রীয় নেত্রী রেণুকা চৌধুরী বাজেটকে ‘শূন্য’, এ থেকে কিছুই পাওয়া যায়নি ও লোকদের প্রলোভিত করতে ‘নির্বাচনি বাজেট’ বলে মন্তব্য করেছেন।

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেছেন, ‘এটি জনগণের সমস্যা উপেক্ষাকারী অহংকারী সরকারের বিনাশকারী বাজেট। শেষ বাজেটেও বিজেপি দেখিয়ে দিল তারা ধনীদের পাশে আছে। মানুষ এবার জবাব দেবে।’

আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব কেন্দ্রীয় বাজেটকে ‘কৃষক বিরোধী’ বলে অভিহিত করে তাদের ঋণ মওকুফ সম্পর্কে কিছু বলা হয়নি বলে মন্তব্য করেছেন।

আম আদমি পার্টির প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বাজেটে দিল্লির সঙ্গে বৈষম্য করা হয়েছে বলে মন্তব্য করে বলেন, আশা করেছিলাম গুরুত্বপূর্ণ অবকাঠামোগত প্রকল্পের জন্য আর্থিক সাহায্য পাওয়া যাবে কিন্তু তা হয়নি।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com