শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

ভারতের যেসব খাতে হামলার টার্গেট করেছে বাংলাদেশি হ্যাকাররা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ১৬ বার পড়া হয়েছে

ভারতের বিভিন্ন খাতের ওয়েব সার্ভারে গত বছর থেকে বাংলাদেশি হ্যাকাররা হামলা চালাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সংবাদমাধ্যমটি সোমবার (৭ আগস্ট) দাবি করেছে, এক প্রতিবেদনে উঠে এসেছে ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ নামের হ্যাকিং গ্রুপটি ২০২২ সালের জুন থেকে এখন পর্যন্ত একাধিক ডিস্ট্রিবিউটেড ডিনাইল-অব-সার্ভিস (ডিডিওএস) হামলা চালিয়েছে।

এই গ্রুপটি ধর্মীয় ও রাজনৈতিক উদ্দেশ্য থেকে ভারতের বিভিন্ন খাতে এসব সাইবার হামলা চালাচ্ছে বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে।

সাইবার সিকিউরিটি ফার্ম গ্রুপ-আইবি জানিয়েছে, ভারতের গুরুত্বপূর্ণ সরকারি, আর্থিক এবং পরিবহন খাতের ওপর ৭৫০টি ডিডিওএস হামলা এবং ৭৮টি ওয়েবসাইট বিকৃতি করার প্রচেষ্টার সঙ্গে জড়িত ছিল হ্যাকিং গ্রুপটি। তাদের মূল লক্ষ্য এসব খাতই। 

সাইবার সিকিউরিটি ফার্মটি আরও জানিয়েছে, বাংলাদেশি এই হ্যাকিং গ্রুপটি ২০২০ সালে প্রতিষ্ঠিত হলেও ২০২২ সালে ভারত, ইসরায়েলসহ অন্যান্য দেশে সাইবার হামলা চাালিয়ে সবার নজর কাড়তে সমর্থ হয়।

ফার্মটি আরও জানিয়েছে, এই হ্যাকিং গ্রুপটি নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানে হামলা চালানোর বদলে পুরো দেশকে টার্গেট করে। এছাড়া বড় হামলার আগে তারা ছোট হামলা চালিয়ে দুর্বলতা পরীক্ষা করে নেয়।

বাংলাদেশি এই গ্রুপটিকে একটি হ্যাকটিভিস্ট গ্রুপ হিসেবে অভিহিত করেছে এই ফার্মটি। হ্যাকটিভিস্ট হ্যাকিং গ্রুপ হ্যাকিংয়ের মাধ্যমে কোনো অর্থ আদায় করে না। এর বদলে খ্যাতি অর্জনের জন্য তারা গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের ক্ষতি করার চেষ্টা করে। এতে ওই নির্দিষ্ট দেশের সরকার বিব্রতকর পরিস্থিতিতে পড়ে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ধারণা করা হয়, ডিফোরআরকেটিএসএন নামের একটি টেলিগ্রাম অ্যাকাউন্ট এই হ্যাকিং গ্রুপের প্রতিষ্ঠাতা।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, দুর্বলতা খুঁজে বের করে তারা হামলা চালায়। গ্রুপটি এ বছরের মে মাসে ভারতকে টার্গেট করার ঘোষণা দেয়। এরপর হামলার পরিমাণ বেড়ে যায়।

এদিকে সাইবার ফার্ম গ্রুপ-আইবি সতর্কতা দিয়েছে, এ বছর বাংলাদেশি হ্যাকিং গ্রুপ ভারতে তাদের হামলা আরও বাড়িয়ে দিতে পারে। এছাড়া ইউরোপ, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং মধ্যপ্রাচ্যেও হামলা চালাতে পারে তারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com