শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ভারতের প্রধানমন্ত্রীর নিজের গ্রামে এখনো সবার টয়লেট নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭
  • ১৪৯ বার পড়া হয়েছে
মণি বেন ও গ্রামের অন্য মহিলারা

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতে ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হবার পর বলেছিলেন ‘ক্লিন ইন্ডিয়া মিশনের’ কথা – ভারতের সব বাড়িতে টয়লেট থাকতে হবে।
মি. মোদির জন্ম হয়েছিল গুজরাটের মেহসানা জেলার ভাদনগর গ্রামে। এই গ্রামকে এখন ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ পর্যটন স্থান হিসেবে গড়ে তোলা হচ্ছে। কিন্তু মি. মোদি তিন বছর প্রধানমন্ত্রী সেই গ্রামে কি বাড়িতে বাড়িতে টয়লেট হয়েছে?
বিবিসি হিন্দির প্রিয়াংকা দুবে সেই গ্রাম ঘুরে দেখেছেন – সেখানকার মহিলাদের এখনো একটাই চাওয়া -তার তা হলো, একটি টয়লেট।
“আমাদের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল যে আমরা মাথার ওপর ছাদ আর টয়লেট পাবো। কোনোটাই পাই নি” – বললেন ওই গ্রামের নির্মলা বেন। তার কথা, মোদির সরকার কথা রাখে নি।
রোহিত ভাস নামে একটি পাড়া আছে এখানে – তাতে বড় সংখ্যায় দলিতরা বাস করেন। এখানে আমি আমার মোবাইল ফোনে একটি মেসেজ পেলাম: ‘আপনি এখন ভাডনগর ওয়াইফাই জোনে ঢুকেছেন।’
ওয়াই ফাই দেখা গেল ভালোই কাজ করছে। কিন্তু আমি যখন টয়লেটের কথা জিজ্ঞেস করলাম, তখনই ব্যাপারটা অন্য রকম হয়ে উঠতে শুরু করলো।
আমাকে একটা মাঠে নিয়ে গেল কয়েকজন ছাত্রী। বললো, প্রতি সকালে এখানেই তারা মলত্যা্গ করতে আসে।

গ্রামটিকে এখন ঐতিহাসিক পর্যটন স্থান হিসেবে গড়ে তোলা হচ্ছে

গ্রামটিকে এখন ঐতিহাসিক পর্যটন স্থান হিসেবে গড়ে তোলা হচ্ছে


মণি বেন নামের এক বয়স্ক মহিলা একটি লাল টিনের ক্যান তুলে দেখালেন। এটিতে পানি ভরেই প্রতিদিন তাকে মাঠে যেতে হয়।
রোহিত ভাসে এখনো পুরুষ ও মহিলাদের জন্য দুটি পৃথক মাঠ আছে মলত্যাগের জন্য।
বোঝা গেল, ভারতের সরকার গ্রামে গ্রামে টয়লেট তৈরির জন্য যে এক কোটি ৯ লাখ রুপি বরাদ্দ করেছে – তা প্রধানমন্ত্রী মোদির নিজের গ্রামেই পৌঁছায় নি।
দক্ষ বেনের বয়স ৩০ বছর। তিনি বললেন, এ গ্রামে ছোট বাচ্চা থেকে শুরু করে তরুণী মেয়ে পর্যন্ত সবাই উন্মুক্ত স্থানে মলত্যাগ করে।
ত্রিশ হাজার লোকের এই পৌরসভায় ৫০০টি বাড়িতে কোন টয়লেট নেই। পয়:নিষ্কাশনের ড্রেনগুলো সব খোলা। অনেক নালা ময়লায় বন্ধ হয়ে গেছে।
গত মাসে নরেন্দ্র মোদি এখানে সফরে এসেছিলেন। তবে সরকারের উন্নয়ন পরিকল্পনায় কি আছে না আছে – তা নিয়ে এখানকার মহিলাদের কোন ধারণা নেই।
ভাদনগর গ্রামে খোলা নর্দমা

ভাদনগর গ্রামে খোলা নর্দমা


তারা প্রধানমন্ত্রীর কাছে একটিই জিনিস চান – টয়লেট । এটাই আসন্ন নির্বাচনে সবচেয়ে বড় ইস্যু তাদের চোখে।
প্রকাশ্যে মলত্যাগ করা একটা অপমানজনক এবং মর্যাদাহানিকর বিষয়, বললেন মহিলাদের একজন। সূত্র : বিবিসি

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com