সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

ভারতের জাতীয় গোয়েন্দা দপ্তরে বাংলাদেশের পুলিশ প্রধান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬
  • ১০৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে বুধবার পুলিশের মহাপরিচালক একেএম শহীদুল হকের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল দিল্লির জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ-র সদর দপ্তর পরিদর্শন করেছেন।

ভারতে ইসলামিক স্টেট থেকে শুরু করে বিভিন্ন জঙ্গি সংগঠনের কার্যকলাপের বিরুদ্ধে যাবতীয় তদন্ত কার্যক্রম পরিচালনা করে এনআইএ, সেই সংস্থার সদর দপ্তরে বাংলাদেশের পুলিশ-প্রধান ও অন্য কর্মকর্তাদের সফরকে যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

এই সব সংগঠন ভারতসহ সমগ্র দক্ষিণ এশিয়ায় কীভাবে নিজেদের নেটওয়ার্ক বিস্তার করছে, তা নিয়ে এনআইএ কর্মকর্তাদের সঙ্গে শহীদুল হকের আলোচনা হয়েছে বলেও জানা যাচ্ছে।

এদিকে জঙ্গি সমস্যার মোকাবিলায় ভারত ও বাংলাদেশ বহুদিন ধরেই একসঙ্গে লড়ার কথা বলছে–দুদেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে সেই সহযোগিতাকে একটা অন্য মাত্রায় নিয়ে যাওয়ার চেষ্টা দেখা যাচ্ছে দুতরফ থেকেই।

এনআইএ-র কর্মকর্তারা বলেছেন, ‘এতদিন দুদেশের মধ্যে গোয়েন্দা তথ্য বিনিময় হয়ে এসেছে–এখন সেটাকে পরের ধাপে উন্নীত করার সময় এসেছে বলেই তারা মনে করছেন। যেমন ধরুন, দুদেশের গোয়েন্দারা প্রয়োজনে যাতে যৌথভাবে তদন্ত পরিচালনা করতে পারেন বা একটি কমন ডেটাবেস থেকে তথ্য অ্যাক্মেস করতে পারেন সেগুলোও এখন নিশ্চিত করা দরকার।

এদিকে প্রায় সাড়ে তিন বছরের ব্যবধানে প্রথম মুখোমুখি বৈঠকে বসছেন ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা–দিল্লিতে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম।

কিন্তু তার চেয়েও বড় কথা, এই বৈঠক হচ্ছে গুলশান ও শোলাকিয়াতে জোড়া জঙ্গী-হামরার ঠিক পর পরই, এবং এই বৈঠকে জঙ্গীবাদ দমনই যে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে তা বলার অপেক্ষা রাখে না।
আজ বিকেল চারটেয় দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান কার্যালয় নর্থ ব্লকে দুদেশের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে দুই দেশের প্রতিনিধিদল বৈঠকে মিলিত হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ছাড়াও ভারতের প্রতিনিধিদলে থাকবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা, বিএসএফ, ভারতের নারকোটিক কন্ট্রোল ব্যুরো ও কোস্ট গার্ডের প্রধানরাও।

বাংলাদেশ দলে আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে আরও থাকছেন দেশের পুলিশ-প্রধান একেএম শহীদুল হক, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-র প্রধান মেজর জেনারেল আজিজ আহমেদ, কোস্ট গার্ডের প্রধান রিয়ার অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, নারকোটিকস কন্ট্রোল (মাদক নিয়ন্ত্রণ) বিভাগের ডিজি খন্দকার রকিবুল রহমানসহ আরো অনেকে।

সূত্র: বিবিসি

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com