শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ভাঙ্গায় বিস্তীর্ণ মাঠে সরিষার আবাদ: বাম্পার ফলনের আশা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮
  • ৪২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নাজিম বকাউল, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের ভাঙ্গায় চলতি মৌসুমে ব্যাপক সরিষার আবাদ করা হয়েছে।বিস্তীর্ণ এলাকা জুড়ে মাঠে মাঠে এখন হলুদের গালিচা।যে দিকে চোখ যায় এ এক নয়নাভিরাম দৃশ্য।সরিষা ফুলের মৌ মৌ করা গন্ধ ,মৌমাছির গুঞ্জন ও পাখপাখালির কিঁচিরমিঁচির ডাকে পল্লীপ্রকৃতির চিরচেনা রুপ সবাইকেই আকর্ষন করে।
গ্রামের মাঠ ছাপিয়ে গ্রাম্য সড়ক ও মহাসড়কের পাশেও চোখে পড়ছে সরিষা ফুলের মনোরম দৃশ্য।
পড়ন্ত বিকেলে অস্তগামী সুর্য্যরে সাথে হলুদ সরিষার চাদরের প্রান্তজুড়ে অনেকেই এ দৃশ্য সেলুলয়েডের ফ্রেমে বন্দী করে রাখছেন।
উপজেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে,বিস্তীর্ন এলাকা জুড়ে মাঠের পর মাঠ সরিষার আবাদ করা হয়েছে।কৃষকরা এখন সরিষার পরিচর্যায় ব্যাস্ত সময় পার করছেন।এ সময় সার,নিড়ানি দেওয়াসহ পোকামাকড় দমনের জন্য কিছুটা বাড়তি পরিচর্যার প্রয়োজন হয়।
কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা গেছে চলতি বছর ভাঙ্গা উপজেলায় ১ হাজার ৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১২ শত ৬০ হেক্টর। অসময়ে বৃষ্টিপাতের ফলে কৃষকরা এ বছর সরিষা কিছুটা কম আবাদ করেছেন।তবে এলাকার কৃষকরা জানান,এ বছর সরিষা চাষের মাধ্যমে তারা ক্ষতি পুষিয়ে নিতে পারবে।
এলাকার মাটি ওআবহাওয়া সরিষা আবাদের জন্য যথেষ্ঠ অনুকুল।
,কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা এবং সুষম মাত্রায় সার প্রয়োগের ফলে তারা সরিষার বাম্পার ফলনের আশা করছেন।
এলাকার কৃষকরা জানান,বেশীর ভাগ কৃষক বারী-১৫,বারী-১৪ ও টরি-৭ জাতের সরিষার আবাদ করেছেন।
উপজেলার সাউতিকান্দা গ্রামের কৃষক সিরাজ মাতুব্বর জানান তিনি ৩ বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন;হলুদ সরিষায় ক্ষেত ভরে উঠেছে,তিনি সরিষার বাম্পার ফলনের আশা করছেন।উপজেলার চৌকিঘাটা গ্রামের কৃষক আক্কাছ আলী জানান,আমি ৩ বিঘা জমিতে উন্নত জাতের সরিষার আবাদ করেছি, আবহাওয়া ভাল থাকলে বাম্পার ফলনের আশা করছি।
একইভাবে কথা হয় উপজেলার তুজারপুর গ্রামের কৃষক আমির হোসেন ও রশিবপুরা গ্রামের কৃষক কামাল মিয়ার সাথে।তারাও এ বছর সরিষার বাম্পার ফলনের আশা করছেন।
এ ব্যাপারে ভাঙ্গা উপজেলা কৃষি অফিসার
মোঃ ওয়াহিদুজ্জামানের সাথে কথা হলে তিনি বলেন,অসময়ে বৃষ্টিপাতের ফলে যদিও কিছুটা সরিষার আবাদ কম হয়েছে,তবুও চলতি বছর উপযুক্ত মাটি ও অনুকুল আবহাওয়ার কারনে কৃষকদের জমি সরিষার ফুলে ফুলে ভরে উঠেছে।কৃষি বিভাগের সার্বিক তদারকি,পরামর্শ,সুষম মাত্রায় সার প্রয়োগের ফলে আশা করছি এ বছর কৃষকরা সরিষার বাম্পার ফলন পাবেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com