শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

ভাঙন আতংকে সাতক্ষীরা উপকূলের হাজার হাজার মানুষ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ জুন, ২০১৭
  • ৮১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, আবদুল ওয়াজেদ কচি, সাতক্ষীরা থেকে :সাতক্ষীরায় উপকূলজুড়ে ভাঙন আতংক দেখা দিয়েছে। দীর্ঘদিন সংস্কার না করায় ও সম্প্রতি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার শ্যামনগর উপজেলার খোলপেটুয়া নদীর বিভিন্ন অংশে এই ভাঙন দেখা দেয়। এতে বেড়িবাধ ভেঙে প্লাবিত হওয়ার আতংকে দিন কাটাচ্ছে উপকূলের হাজার হাজার মানুষ।

এর মধ্যে শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের পূর্ব দূর্গাবাটি, পদ্মপুকুর ইউনিয়নের খুটিকাটা, কামালকাটি, চরচন্ডিপুর, বন্যতলা, কাশিমাড়ী ইউনিয়নের ঝাঁপালি ও পূর্ব কৈখালীর বেড়িবাধ যে কোন সময় ভেঙে প্লাবিত হতে পারে গোটা এলাকা।

Satkhira raber dam news 05.06.17 (1)৩

খোদ পানি উন্নয়ন বোর্ডের মতে, জেলার শ্যামনগর, আশাশুনি ও দেবহাটা উপজেলার ৭৯৯ দশমিক ১০ কিলোমিটার বেড়িবাধের মধ্যে প্রায় ২১০ কিলোমিটার বেড়িবাধ মারাতক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনীর আজিজুর রহমান জানান, সম্প্রতি নদীতে পানি বেড়েছে। কিন্তু বেড়িবাধের অবস্থা খুবই নাজুক। এর মধ্যে ঘূর্ণিঝড় মোরার সময় কেউই রাতে ঘুমাতে পারেনি। বাধ ভাঙতে ভাঙতে মাত্র দেড়-দু’হাত বাকী আছে। ভাঙলে সব শেষ হয়ে যাবে।

বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল জানান, তার ইউনিয়নের পূর্ব দূর্গাবাটি এলাকায় খোলপেটুয়া নদীর বেড়িবাধে মারাত্মক ভাঙন দেখা দিয়েছে। ইউনিয়ন পরিষদের উদ্যোগ ভাঙনকবলিত বেড়িবাধ সংস্কারের চেষ্টা করা হলেও তা আশংকামুক্ত নয়।

Satkhira raber dam news 05.06.17 (1)৪

শ্যামনগর উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বুড়িগোয়ালিনীর পূর্বদূর্গাবাটিতে প্রায় ১২শ ফুট, পদ্মপুকুর ইউনিয়নের খুটিকাটা, কামালকাটি, চরচন্ডিপুর, বন্যতলায় তিন হাজার ফুট, কাশিমাড়ী ইউপির ঝাঁপালিতে ৩৫০ ফুট ও পূর্ব কৈখালীতে ৩০০ ফুট বেড়িবাঁধ মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

অপরদিকে, জেলার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর, গাবুরা ও বুড়িগোয়ালীনি ইউনিয়ন এবং আশাশুনি উপজেলার প্রতাপনগর, খাজরা, আনুলিয়া ও বড়দল ইউনিয়ন ঘিরে প্রবাহিত কপোতাক্ষ ও খোলপেটুয়া নদী এবং দেবহাটা উপজেলার ভাতশালা ও কোমরপুর এলাকা দিয়ে প্রবাহিত ইছামতি নদীর বেড়িবাধ দীর্ঘদিন সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে বলে জানা গেছে।

Satkhira raber dam news 05.06.17 (1)৬

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিএম আব্দুল মোমিন জানান, দীর্ঘদিন সংস্কারের অভাবে উপকূলীয় বাধ জরাজীর্ণ হয়ে পড়েছে। তাই স্থায়ীভাবে সংস্কারের জন্য খুলনা বিভাগীয় কমিশনারের কাছে আবেদন করা হয়েছে। এছাড়া প্রাথমিকভাবে বালুর বস্তা দিয়ে বাধ রক্ষার চেষ্টা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com