শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ভরিতে ১৪০০ টাকা বাড়ল সোনার দাম

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৬ নভেম্বর, ২০১৭
  • ৯৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ভরিতে ১ হাজার ৪০০ টাকা বাড়ল সোনার দাম। ফলে দেশে ২২ ক্যারটের প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছে ৪৯ হাজার ২২২ টাকা।

শনিবার বাংলাদেশ জুয়েলারি সমিতির সভায় (বাজুস) এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ থেকে এ দাম কার্যকর হবে। এর আগে ২৬ সেপ্টেম্বর ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমানো হয়েছিল।

এদিকে দুবাইয়ের বাজারে শনিবার ২২ ক্যারটের প্রতি গ্রাম সোনার দাম ছিল ৩৯ দশমিক ৮৯ মার্কিন ডলার। এ হিসাবে প্রতি ভরির দাম পড়ে ৩৮ হাজার ১০০ (প্রতি ডলার ৮২ টাকা) টাকা। ফলে বিশ্ববাজারের সঙ্গে ভরিতে পার্থক্য ১১ হাজার টাকা।

বাজুস জানায়, তারা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশে সোনার দাম নির্ধারণ করে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৪৯ হাজার ২২২ টাকা।

শনিবার এর দাম ছিল ৪৭ হাজার ৮২২ টাকা। এ হিসাবে ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৪০০ টাকা। এছাড়া ২১ ক্যারটের প্রতি ভরি ৪৫ হাজার ৭২২ টাকা থেকে বেড়ে ৪৭ হাজার ৫ টাকায় বিক্রি হবে।

এ হিসাবে ভরিতে দাম বেড়েছে ১ হাজার ২৮৩ টাকা। ১৮ ক্যারটের সোনা প্রতি ভরি ৪০ হাজার ২৪০ টাকা থেকে বেড়ে ৪১ হাজার ৪০৭ টাকায় বিক্রি হবে। ফলে ভরিতে দাম বাড়ল ১ হাজার ১৬৬ টাকা।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ২৫ হাজার ৩৬৯ টাকা থেকে ৫৮৩ বেড়ে ২৫ হাজার ৯৫২ টাকায় উন্নীত হয়েছে। অন্যদিকে কমেছে রূপার দাম যা অপরিবর্তিত রয়েছে। আগের দাম অনুসারে প্রতি ভরি রূপা ১ হাজার ৪৯ টাকায় বিক্রি হবে।

তবে একজন ক্রেতা কোনো জুয়েলারির দোকান থেকে স্বর্ণের অলঙ্কার কিনতে চাইলে তাকে ৫ শতাংশ হারে ভ্যাট দিতে হয়। এরপর ভরিতে প্রায় ৩ হাজার টাকা পর্যন্ত মজুরি দিতে হয়।

জানা গেছে, মানভেদে দেশে চার ধরনের সোনা বিক্রি হয়। এর মধ্যে ২২ ক্যারটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। আর পুরনো স্বর্ণালঙ্কার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com