বুধবার, ০৮ মে ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

ব্যায়ামের পরিবর্তে কতক্ষণ হাটলে মেদ কমানো সম্ভব?

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৩ বার পড়া হয়েছে

আজকাল আমরা  সবাই স্বাস্থ্য নিয়ে অনেক সচেতন। সবাই ফিট থাকতে চায়। আর ফিট থাকতে ব্যায়াম করা অনেক জরুরী। সেই সাথে বেশি বয়সে যেনো রোগে ভুগতে না হয় সেজন্যও শরীরচর্চার বিকল্প নেই। এতে করে একদিকে  ক্যালোরি ঝড়ে  তেমনি শরীরও সুস্থ থাকে। কিন্তু সারাদিনের ব্যস্ততার জন্য ব্যায়াম করার সময় মেলে কই। তবে ব্যায়ামের পরিবর্তে এমন কিছু করতে হবে যাতে আপনার শরীর সুস্থ থাকে।

জিম যাওয়ার বা বাড়িতে শরীরচর্চা করার সময় যদি না থাকে থাকে কোনো চিন্তা নেই। আছে বিকল্প উপায়। দিনের ওই ব্যস্ত ২৪ ঘন্টা থেকেই আপনাকে সময় বের করে হাঁটতে হবে জোরে। হাঁটতে হাঁটতে আপনি চাইলে সারাদিনের কাজের রুটিনও তৈরী করে ফেলতে পারেন। এতে আপনার সময়ও বাঁচবে এবং কাজের কাজও হবে।

প্রতিটি মানুষের বয়স ও কাজ করার ক্ষমতা দেখেই তার হাঁটার সময়ের বিবেচনা করা উচিত। যারা ফিট থাকতে সবে শুরু করেছেন মর্নিং ওয়াক, তারা সারা দিনে ৫ মাইল করে হাঁটুন। ওবেসিটির শিকার যারা তাদেরকে ডাক্তাররা বলছেন ১০ হাজার পদক্ষেপ ফেলতে অর্থাৎ ৫ মাইল হাটতে হবে। এতে সেই ব্যক্তি প্রতি সপ্তাহে গড় হিসেবে দেড় কেজি করে ওজন কমাতে পারবেন।

এর পরেও আর একটি সমীক্ষায় ৩ হাজার নারীদের উপর পরীক্ষা করে দেখা গেছে যে ১৮ থেকে ৪০ বছর বয়সী নারীদের রোজ ৬ মাইল করে হাঁটতে হবে। ৫০ বছর বয়সী পুরুষদেরও রোজ ৬ মাইল করে হাঁটতে হবে। তবে শুধু হাঁটলেই হবে না। বদলাতে হবে গোটা জীবনধারা। কারণ আপনি শুধু ব্যায়াম করে যে পরিমাণ ওজন কমাবেন, উল্টো যদি বেশি ক্যালোরির খাবার খাওয়া দাওয়া করেন তাহলে কোন লাভই হবেনা।

বাংলা৭১নিউজ/আরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com