বুধবার, ০৮ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

বোরো ধানের আবাদে মেতেছে কৃষক

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪০ বার পড়া হয়েছে

গত বছর ধানের ভালো দাম পেয়ে চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে ব্যাপকভাবে বোরো চাষ করছেন চাষিরা। এরই মধ্যে বোরো চাষকে ঘিরে মাঠে মাঠে যেন উৎসব শুরু হয়েছে। কৃষকরা বলছেন, ধানের দাম ভালো পেয়ে আরও উৎসাহ নিয়ে আবাদ করছেন। তবে এবছর বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা কৃষি বিভাগের।

এদিকে সরেজমিনে সদর উপজেলার চরবাগডাঙ্গা, ইসলামপুর, সুন্দরপুর, শিবগঞ্জ উপজেলার, ভাঙ্গা ব্রিজ, শ্যামপুর, বিনোদপুর, সোনামসজিদ, খাষেরহাট, গোমস্তাপুর উপজেলার, রহনপুর ও লালকপরাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা।

কোথাও কোথাও গভীর নলকূপ থেকে চলছে পানি সেচ, ট্রাক্টর, পাওয়ার, টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ। মাঠ সমান করার জন্য গরু-মহিষ দিয়ে চলছে মইয়ের কাজ । কোনো কোনো স্থানে গরু ও পাওয়ার টিলার ছাড়া কৃষকদের মই টেনে জমি সমান করার দৃশ্য দেখা গেছে।

আবারও বোরো ধান রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে ধানের চারা। কৃষকদের শরীরে রয়েছে হালকা শীতের পোশাক, মাথায় গরম কাপড়। কেউ জমিতে হাল চাষ করছেন, কেউ জমির আইলে কোদাল কোপাচ্ছেন।

 

কেউ আবার জৈব সার দিতে ব্যস্ত, সেচের জন্য ড্রেন নির্মাণ বা পাম্পের জন্য ঘর তৈরি করছেন। অনেকে তৈরি জমিতে পানি সেচ দিয়ে ভিজিয়ে রাখছেন। কেউ আবার বীজতলা থেকে ধানের চারা তুলে তা রোপণ করছেন। সব মিলিয়ে আনন্দে রয়েছেন কৃষক-কৃষাণীরা।

গোমস্তাপুর উপজেলার বোরো ধান চাষি কলিমুদ্দিন বলেন, গত বছর আমন চাষাবাদ করে লাভবান হয়েছি। এবারও সেই আশায় ৪ বিঘা জমিতে বোরো চাষ শুরু করেছি। বোরো ধান রোপণের জন্য জমি প্রস্তুত করেছি। দুইদিনের মধ্যে সব জমি প্রস্তুত করে ধান রোপণ করব।

সদর উপজেলার সুন্দরপুর এলাকার বোরো চাষি শহিদুল ইসলাম বলেন, গত আমন মৌসুমে ব্রি-৮১, জিরাশাইলসহ বিভিন্ন ধানের ফলন ও বাজার মূল্য ভালো ছিল, তাই অনেক আয় করেছি।

এজন্য চলতি মৌসুমে আবাদ করতে ভালো লাগছে। সম্প্রতি আমার জমিতে সরিষা তুলে এখন বোরো ধান রোপণের জমি জন্য প্রস্তুত করছি। কয়েকদিনের মধ্যে জমিতে বোরো ধান রোপণ করব।

 

ইসলামপুর এলাকার সামিম আলী জানান, গত বছর ১০ কাঠা জমিতে বোরে ধান রোপণ করেছিলাম। এতে ১০ মণ ধান পেয়েছিলাম ১০ হাজার টাকায় বিক্রি করেছি। আর খড় বিক্রি করেছি ৩ হাজার টাকার। এ খড় বিক্রির টাকায় আমার খরচ উঠে গেছে। এবার ফের ২৫ কাঠা জমিতে বোরো ধান রোপণ করার জন্য জমি প্রস্তুত করছি।

গোমস্তাপুর উপজেলার কমলা রানী জানান, গত বছর করোনার কারণে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। বাইরে কাজে যেতে পারিনি। এলাকায় তেমন কোনো কাজ না থাকায়, পরিবারের মধ্যে অভাব অনটন লেগেই আছে। তাই বোরো মৌসুমে সকালে কুয়াশা ও ঠান্ডার পরিমাণ বেশি হলেও বোরো ধান লাগাতে এসেছি। আমরা ধান রোপণ করে দৈনিক ৩০০ টাকা মজুরি পায়।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, কয়েক বছর থেকে ধানের দাম ভালো হওয়ায় ধান চাষে ভীষণ আগ্রহী হয়েছেন চাষিরা।

জেলায় এখন পর্যন্ত প্রায় ৫০২০০ হেক্টর জমি বোরো ধান চাষের জন্য প্রস্তুত করেছেন কৃষকরা। তবে এর পরিমাণ আরও বাড়বে। গত বছর ৫০১২০ হেক্টর জমিতে বোরো ধান ছিল। আশা করা যাচ্ছে, গত বছরের চেয়ে অনেক বেশি জমিতে বোরো ধান চাষ হবে।

বাংলা৭১নিউজ/এমকে

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com