শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বোদায় আম ও লিচুর বাম্পার ফলনে সম্ভাবনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১২ মে, ২০১৮
  • ৪৩২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের বোদায় এবার আম ও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে আম ও লিচু চাষীরা জানিয়েছেন, এবার বাম্পার ফলনে আশংকা হয়ে দাড়িয়েছে প্রাকৃতিক দুর্যোগ। আবহাওয়া অনুকূলে থাকলে আম ও লিচু চাষীরা গতবারের চেয়ে এবার অধিক লাভের আশা করছেন।

আম ও লিচু চাষীরা এখন বাগান পরিচর্যা করে ব্যস্ত সময় পার করছেন।  উপজেলায় আম ও লিচু গবেষনাগার এবং সংরক্ষণের জন্য হিমাগার গড়ে তোলার দাবী জানিয়েছেন বাগান চাষীরা। প্রতি বছর এ উপজেলার আম ও লিচু স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়ে থাকে। উপজেলার বিস্তৃর্ণ এলাকা জুড়ে আম ও লিচুর বাগান রয়েছে। এ উপজেলার আম ও লিচু অনেকটা সু-স্বাদু, রসালো ও উন্নত মানের।

এ এলাকার আম ও লিচুর গুণগত মান ভালো হওয়ায় চাহিদা রয়েছে দেশ জুড়ে। উপজেলার বিশেষ করে বোদা পৌর সাতখামার, চন্দনবাড়ি, সাকোয়া, মাড়েয়া, ময়দানদিঘী, বড়শশী কালিয়াগঞ্জ, ঝলইশালশিরি, পাঁচপীরসহ আশপাশের গ্রামে দেশের উৎকৃষ্টমানের আম ও লিচু উৎপাদন হয়ে থাকে। এছাড়া উপজেলার প্রায় বাসা-বাড়ির পতিত জমিতে ও আশপাশের জমিতে আম ও লিচুর গাছ রোপন করে থাকে বাগান প্রেমীরা। তাই অধিক লাভের আশায় দিন-রাত পরিচর্যা ও দেখাশুনা করেন মধুফল খ্যাত চাষীরা।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন অর রশিদ জানান, প্রায় ১ হাজার ২০০ হেক্টর জমিতে ছোট-বড় মিলে প্রায় ১ হাজার ৫৫০ এর অধিক আম ও লিচুর বাগান রয়েছে। বেদানা, চায়না-থ্রি, বোম্বাই, মাদ্রাজী, চায়না-টু ও কাঁঠালি জাতের লিচু এবং সূর্যাপুরী আম, হারিভাঙ্গা, কলম, লেঙ্গরা, আমরুপালী ও ক্ষীরসা সহ বিভিন্ন আমের ফলন ভালো হয় এ অঞ্চলে।

পঞ্চগড় জেলার সবচেয়ে বেশি আম ও লিচুর বাম্পার ফলন হওয়ায় এখানকার মানুষ এবার খুবই খুশি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এ জেলায় আম ও লিচু গবেষণাগার এবং সংরক্ষণের জন্য কোন হিমাগার না থাকায় প্রতি বছর আম ও লিচু পঁচে নষ্ট হয়। ফলে স্বল্প সময়ের এ মৌসুমী ফল সংরক্ষণের অভাবে বাগান মালিকদের কাছ থেকে সিন্ডিকেটের মাধ্যমে নির্ধারিত মূল্যের চেয়ে স্বল্প মূল্যে ক্রয় করেন সুবিধাভোগী ব্যবসায়ীরা।

ফলে আম ও লিচু চাষীরা ক্ষতি গ্রস্থ হচ্ছেন। তাই বোদাসহ পঞ্চগড় জেলায় একটি আম ও লিচু সংরক্ষণের জন্য হিমাগার স্থাপনের দাবি জানিয়েছে এ এলাকার আম ও লিচু চাষীরা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com