সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান

বেনাপোল স্থলবন্দরের রেকর্ড সৃষ্টি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৭১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি : দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোলে রাতারাতি বদলে গেছে? এ বন্দরে চালু করা নতুন সিজিসি-৯ গেট (বাইপাস সড়ক) দিয়ে মাত্র ১২ ঘণ্টায় ৬৫৬টি ট্রাক মালামাল আমদানি ও খালাশ হযেছে । এই স্থলবন্দর নতুন এক রেকর্ড সৃষ্টি করেছে।
কাস্টমস সুত্র জানায়, বেনাপোল কাস্টমস ও বন্দর সংস্কার ও উদ্ভাবন শুরু হয়েছে নতুনভাবে। কাজটি একটি ব্যতিক্রমী ভিন্নতর, গৃহীত বাণিজ্য বান্ধব অনেক পদক্ষেপের গুরুত্বপূর্ণটি গত বৃহস্পতিবার থেকে কার্যকর হলো। সুপ্ত, গুপ্ত ও নৈর্ব্যক্তিক বাধা পেরিয়ে কর্মযজ্ঞটা সহজ ছিল না। সাধ্য সাধনের অর্জনে কমিশনারের টিমের প্রতিটি সদস্য কাজ করছে রাতদিন।
বেনাপোল বন্দর’র বাণিজ্য জগতে আজ নতুন অধ্যায় সংযোজন করেন কাস্টমস কমিশনার। কাস্টমসের তত্ত্বাবধানে বন্দর থেকে বাইপাস সড়ক দিয়ে প্রথমবারের মতো পণ্য আমদানি ও পরিবাহিত ট্রাক বের হয়। বিকাল ৪টায় চালবোঝাই প্রথম ট্রাকটি সিজিসি-৯ গেট অতিক্রম করে।
ফলে যানজটমুক্ত ছিমছাম পরিপাটি নগরীতে পরিনত হয়েছে।
সিজিসি নাইন চালু করায় কাস্টম হাউস ও বন্দরে সামনে রা¯তায় এলোপাতাড়ি ট্রাক নেই, বাস নেই, ভাড়া গাড়ি ও অপেক্ষমাণ তেমন কোন যানও নেই। দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যšত বন্দর থেকে নতুন চালু হওয়া গেট দিয়ে ১২ ঘণ্টায় ৬৫৬টি ট্রাক ও চেসিস খালাশ হয়েছে। যানজটের নগরীতে মূল সড়ক দিয়ে এ সংখ্যা কল্পনা করাও দুরূহ। ছোট আঁচড়ার মোড়ের নতুন গেট পার হয়ে বাইপাস দিয়ে গাড়িগুলো সোজা মহাসড়কে চলে যাচ্ছে।
বিশাল এ কর্মযজ্ঞে ভবন ও কক্ষ প্র¯তুসহ কষ্টসাধ্য সমগ্র কাজটি সম্পন্ন করেছেন জেসি এহসানের তত্ত্বাবধানে ডিসি মারুফুর রহমান, সাঈদ রুবেল, গোলাম মর্তুজা ও তাদের টিম। দাপ্তরিক আদেশ নির্দেশগুলো তৈরিতে ভূমিকা নিয়েছেন এডিসি জাকির হোসেন ও তার টিম।
২৬টি পণ্য নতুন গেট দিয়ে বের হচ্ছে, ফলে গতি পাচ্ছে আমদানি-রপ্তানি বাণিজ্য। আমদানি বাড়লে বৃদ্ধি পাবে রাজস্ব আহরণ। আমদানি-রপ্তানি পণ্য খালাসে ব্যয়িত সময় কমবে। বাড়বে বেনাপোল বন্দরের ব্যবহার। ভারতীয় খালি ট্রাকগুলো ভারতের লিংক রোডের নির্দিষ্ট গেট দিয়ে ভারতে ফিরে যাবে।
শুল্ক পরিশোধিত পণ্যবাহী বাংলাদেশি ট্রাক সহজে এবং নির্বিগ্নে গšতব্যে পৌঁছাবে। বন্ধ হবে বহুদিনের যৌথ বাঁশকল প্রথা। বাণিজ্য সহজীকরণ নতুন মাত্রা পাবে এই নিয়মে। যাত্রী ও মানুষ চলাচল হবে সহজ, সময়ানুগ ।
বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানরান, সুবিধা পেয়েও কেউ অনিয়ম করলে সেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান চিহ্নিত করে রেকর্ড বিল্ডিং করে ঝুঁকি ব্যবস্থাপনা ও তার বিরুদ্ধে আইনি কার্যক্রম পরিচালিত হবে।
তিনি বলেন, আমরা বেনাপোলে ব্যবসা-বাণিজ্যের জন্য সর্বোচ্চ সুবিধা ও নিরাপদ পরিবেশ সৃষ্টির ধারাবাহিক চেষ্টা করছি। ইতিপূর্বে কাস্টমস শুল্কায়ন গ্রুপে ফোল্ডার সিস্টেম চালু করে বেশিরভাগ আমদানিকারককে ফাস্ট ট্র্যাক সুবিধা দেওয়া হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com