রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা: জেলেরা বলছেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ মেট্রোরেলে ভ্যাট বসানো এনবিআরের ভুল সিদ্ধান্ত : ওবায়দুল কাদের ভাঙ্গায় চেয়ারম্যানপ্রার্থীর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর সিঙ্গাপুরে হঠাৎ মাথাচাড়া করোনার, আক্রান্ত প্রায় ২৬ হাজার বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপতি কাজী খলীকুজ্জমান, সম্পাদক আইনুল ওএমএস–এ গাফলতি হলে জেল-জরিমানার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী একদল কুকুরের আক্রমণে প্রাণ গেলো যুবকের উখিয়ায় অস্ত্রসহ ৪ আরসা সদস্য গ্রেপ্তার বিশ্ববাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা বৃষ্টি হতে পারে সারাদেশে সফলতার সঙ্গে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি: মেয়র তাপস গবেষকদের দাবি: ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া কোভ্যাক্সিনের টিকায় কানে নজর কাড়লেন কিয়ারা ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লোন নিয়ে রিকশা কিনছি, এখন কিস্তি দেবো কি করে ট্রাম্পের মস্তিষ্ক বিকৃত, গণতন্ত্রের জন্য হুমকি বাইডেন মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তে জয় মিয়ামির ১১ বছর পর আরেক বাংলাদেশির এভারেস্ট জয় সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরও একজনের মৃত্যু

বৃহস্পতিবার থেকে সিলেটে কঠোর লকডাউন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ৩৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(সিলেট)প্রতিনিধি: সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) চিহ্নিত করা ১৯টি ওয়ার্ড বৃহস্পতিবার (১৮ জুন) থেকে লকডাউন করা যাচ্ছে। মঙ্গলবার (১৬ জুন) সিলেটে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত করোনা প্রতিরোধে গঠিত জেলা প্রশাসনের মাল্টি সেক্টরাল কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দুপুরে এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বলেন, আমরা আজকে প্রশাসনের সংশ্লিষ্টদের নিয়ে একটি সভা করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি। আগামী বৃহস্পতিবার (১৮ জুন) থেকে তা কার্যকর হবে।

তিনি আরও বলেন, বর্তমানে নগরীর ১ থেকে ২৪ নম্বর ওয়ার্ড অর্থাৎ সুরমা নদীর উত্তর পারের এলাকাগুলোতে করোনা আক্রান্ত রোগী বেশি থাকায় ওইসব এলাকায় রেড জোন বেশি হয়েছে। আমরা সিলেট সিটি কর্পোরেশনের মোট ১৯টি ওয়ার্ডকে রেড জোন হিসেবে চিহ্নিত করেছি। এর মধ্যে দক্ষিণ সুরমায় শুধু ২৭ নম্বর ওয়ার্ড রেড জোন বাকি সবগুলো এপারে পড়েছে। রেড জোন চিহ্নিত ওয়ার্ডগুলো স্বাভাবিকভাবেই লকডাউনের আওতায় থাকবে।

সিভিল সার্জন বলেন, উপজেলা নিয়েও আমরা সিদ্ধান্ত নিয়েছি। যেমন এক ইউনিয়নে যদি কোনো বাড়িতে তিনজন রোগী থাকে তাহলে পুরো ইউনিয়ন লকডাউন হবে নাকি শুধু সেই বাড়িটি লকডাউন হবে এসব বিষয়েও আলোচনা হয়েছে। উপজেলা পর্যায়ের রেড জোনগুলোও লকডাউনের আওতায় আসবে। উপজেলার তথ্য আগামী বৃহস্পতিবার জানানো হবে।

সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বলেন, এবারের লকডাউন কঠোর হবে। সিলেটের জেলা প্রশাসক লকডাউন কার্যকর করতে সবার সঙ্গে আবার সভায় বসছেন। কারণ সিলেটের মানুষ যেভাবে রাস্তায় বের হচ্ছেন। তাদের যে কোনোভাবে ঘরে রাখতে হবে। নইলে সিলেটের জন্য বড় ক্ষতি হয়ে যাবে।

সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) থেকে মোট ২৭টি ওয়ার্ডকে আলাদা আলাদা করে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে। এই তালিকায় ২৭টি ওয়ার্ডের মধ্যে ১৯টি ওয়ার্ডকেই রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া ইয়েলো জোনে আছে দুটি ওয়ার্ড ও গ্রিন জোনে আছে ছয়টি ওয়ার্ড। গ্রিন জোনভুক্ত ওয়ার্ডে এখন পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত হননি।

রেড জোন হিসেবে সিসিকের যেসব ওয়ার্ডকে চিহ্নিত করা হয়েছে সেগুলো হচ্ছে- ১ থেকে ৯ নম্বর ওয়ার্ড, ১২ থেকে ১৪ এবং ১৬ ও ১৭ নম্বর ওয়ার্ড। এছাড়াও ১৯ থেকে ২২ নম্বর ওয়ার্ড আর দক্ষিণ সুরমায় রেড জোনে রয়েছে একমাত্র ২৭ নম্বর।

ইয়েলো জোনে রয়েছে ১০ ও ১৮ নম্বর ওয়ার্ড। আর ১১ ও ১৫ এবং ২৩ থেকে ২৬ নম্বর ওয়ার্ড গ্রিন জোনে রয়েছে।

এদিকে সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ২০৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে সিলেট জেলার ৮২ জন, সুনামগঞ্জের ৭৮ জন, হবিগঞ্জের ২২ জন এবং মৌলভীবাজারের ২৪ জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে করোনাভাইরাস জয় করে বাড়ি ফিরেছেন ২২ জন। এর মধ্যে সিলেট জেলার ৮ জন, সুনামগঞ্জের ১৪ জন রয়েছেন। তবে হবিগঞ্জ ও মৌলভীবাজারে গত ২৪ ঘণ্টায় কোনো রোগী সুস্থ হননি।

মঙ্গলবার (১৬ জুন) স্বাস্থ্য অধিদফতরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সর্বশেষ মঙ্গলবার (১৬ জুন) সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬১২ জন। এর মধ্যে সিলেট জেলায় ১ হাজার ৪৯৫ জন, সুনামগঞ্জে ৬৪১, হবিগঞ্জে ২৬১ ও মৌলভীবাজার জেলায় ২১৫ জন আক্রান্ত হয়েছেন।

মঙ্গলবার সকাল পর্যন্ত সিলেট বিভাগে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪ জন। এর মধ্যে সিলেট জেলার ৪২ জন, সুনামগঞ্জের চারজন, হবিগঞ্জের চারজন এবং মৌলভীবাজারের চারজন রয়েছেন।

বাংলা৭১নিউজ/এফআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com