রবিবার, ১২ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অন্তর্বাসে থাকতো ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো চাকরির নিয়োগ পরীক্ষা ‘ডোনাল্ড লুকে নিয়ে উদ্ভট চিন্তা করছে বিএনপি’ শাহ্জালাল ইসলামী ব্যাংক পরিচালিত হজ্জ বুথ ও ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান বিকাশ সেন্ডমানিতে অভিনন্দন কার্ড বিএনপি হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে : হাছান মাহমুদ চাকরির প্রলোভনে ভারতে নিয়ে কেটে নেওয়া হচ্ছে কিডনি: পুলিশ অনিচ্ছা সত্ত্বেও একীভূত হতে সোনালীর সঙ্গে বিডিবিএলের সমঝোতা সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে ভূমিকা রাখবে বিআইপিএস অ্যাম্বুলেন্সে মিললো ৬০ হাজার ইয়াবা, কারবারি গ্রেফতার আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫ এমন উন্নত বাংলাদেশ চাই যে দেশকে নিয়ে সারাবিশ্ব গর্ববোধ করবে পাঁচ তারকা মা রোববার ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির সম্ভাবনার কথা জানালেন বাইডেন আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী সর্বজনীন পেনশন ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন চাকরিতে ৩৫ প্রত্যাশী ৫০০ আন্দোলনকারীর বিরুদ্ধে পুলিশের মামলা কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা: ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন দলগতভাবে নির্বাচন হলে ভোটার উপস্থিতি সহজ হতো: নানক নির্বাচনের পর সংকট আরও বেড়েছে: ফখরুল

বৃষ্টি নেই, আমনের ক্ষেত এখন গরু-ছাগলের চারণভূমি

নওগাঁ প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ১২ বার পড়া হয়েছে

ধু ধু মাঠ। পানি নেই। ঘাসে ছেয়ে গেছে পুরো মাঠ। আর তা গরু-ছাগলের চারণভূমিতে পরিণত হয়েছে।

সকাল হলেই বিভিন্ন গ্রামের মানুষ দলে দলে গরু-ছাগল নিয়ে মাঠে চলে আসেন। রোপা আমন চাষাবাদের এই ভরা মৌসুমে এমন দৃশ্য চোখে পড়ে নওগাঁর বদলগাছী উপজেলায় বিলাশবাড়ী ইউপির হলুদ বিহার বারফালা মাঠে। মাঠ ফেটে চৌচির। পানির জন্য হাহাকার। গত দুই-তিন সপ্তাহ ধরে অনাবৃষ্টিতে শুকনো ফসলের মাঠ। পলি ও দো-আঁশ মাটিতে আবৃত বদলগাছী সবজি চাষের ভাণ্ডার হিসাবে পরিচিত। প্রকৃতির উত্তাপে যেন পুড়ছে প্রতিটি ফসল।  

এলাকাবাসী জানান, বৃষ্টি না হওয়ায় মাঠে মাঠে যেমন রোপা আমন চাষাবাদ করা সম্ভব হচ্ছে না, তেমনি পানি সংকটে ডোবা-নালা শুকিয়ে যাওয়ায় পাট কেটে জাগ দিতে পারছেন না কৃষকরা। অনেক পাটক্ষেত শুকিয়ে যাচ্ছে। প্রায় অর্ধশতাধিক পাটচাষির সঙ্গে কথা হয়। তারা জানান, পাট কেটে আগাম ধান, তারপর সে জমিতে আগাম জাতের আলুসহ বিভিন্ন ফসল চাষাবাদের প্রস্তুতি ছিল। কিন্তু তীব্র দাবদাহের কারণে কৃষকের সব আশা যেন দূরাশায় পরিণত হয়েছে।  

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান আলী জানান, এ বছর উপজেলার আটটি ইউনিয়নে ১৪ হাজার ৯৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্তু পানি সংকটে কৃষকরা ধান রোপন করতে পারছেন না। তারা দু’-একটি গভীর নলকূপ চালু করে সেচের মাধ্যমে আমন ধানের চাষাবাদ শুরু করেছেন। অপরদিকে, এই উপজেলায় ১৪শ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। খরার কবলে বিপাকে পড়েছেন পাটচাষিরা। রাস্তার পাশে ড্রেন, ডোবা-নালা সব শুকিয়ে ওঠায় কৃষকরা পাট কেটে জাগ দিতে পারছেন না।  

বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুর রহমান বলেন, বদলগাছীসহ আশপাশের এলাকায় গত সোমবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৫ ডিগ্রি  সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে দু’-এক দিনের মধ্যে বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com