সোমবার, ০১ জুলাই ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে সব বিভাগে ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট ‘সুন্দরবনের মধু’ বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে নিত্যপণ্যের দাম নাগালে রাখতে কর্পোরেট নির্ভরশীলতা কমাতে হবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার বাজেটে বিদেশনির্ভরতা কমিয়ে আনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বিরোধীদের রেকর্ডভাঙা জয়ের পূর্বাভাস, কত আসন পাবে লেবার পার্টি বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত ভারতকে রেল করিডোর দেওয়া দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিদেশ যেতে মতিউরের স্ত্রীর আবেদন এবার সেই ফয়সালকে বগুড়ায় বদলি সাংবাদিক নাদিম হত্যার প্রধান আসামি বাবুর হাইকোর্টে জামিন শিক্ষার দুর্নীতি ভাষায় প্রকাশ করা যায় না পুলিশ হেডকোয়ার্টার্স পরিদর্শন করলেন এএফডব্লিউসি প্রশিক্ষণার্থীরা এইচএসসি পরীক্ষার সময় বৃষ্টি হলে সময় বাড়বে নুর ও রাশেদের বিরুদ্ধে ভবন মালিকের মামলার প্রতিবেদন পেছাল ৯৯৯-এ ফোন করে মেঘনায় আটকে পড়া ৭ ছাত্র উদ্ধার বেড়েছে অনলাইন জুয়া, নিয়ন্ত্রণে দরকার সমন্বিত প্রচেষ্টা

বিষয় ছাড়া কীভাবে ডায়ালগ হবে? প্রধানমন্ত্রীকে ড. ইউনূসের প্রশ্ন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ২৮ জুন, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

শান্তিতে নোবেল বিজয়ী, অর্থিনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে বিতর্কের আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা- সম্প্রতি বাংলাদেশের গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশিত হয়েছে। এরপর ড. ইউনূস কি বলেন, সেটা জানতে জনমনে ব্যাপক কৌতুহলের সৃষ্টি হয়।

অবশেষে, সে কৌতুহলের অবসান হয়েছে। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অনুষ্ঠিত দুই দিনব্যাপী সামাজিক ব্যবসা সম্মেলনের দ্বিতীয় দিন (২৮ জুন) চা বিরতির ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন প্রফেসর ইউনূস। সেখানেই এ নিয়ে কথা বলেছেন তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আপনার নানা বিষয়ে ভিন্নমত আছে- এ কথা বলতেই ড. ইউনূস অবাক হয়ে বলেন, “কোন্ বিষয়ে ভিন্নমত আমিতো জানি না!”

জানতে চাওয়া হয়, “প্রধানমন্ত্রী সম্প্রতি বলেছেন যে, এই ভিন্নমত দূর করতে তিনি আপনার সঙ্গে সংলাপ করতে চান। আপনি এ ব্যাপারে কি বলবেন?”

ড. ইউনূস তখন বলেন, ডিবেটতো হয় বিতর্কিত বিষয় নিয়ে। এখানেতো বিতর্কের কিছু নাই! হয় আপনি করেন, না হয় করবেন না। কেউতো বিতর্ক করতে যাচ্ছে না। কি বিষয়ে বিতর্ক করবো? এখানে (সামাজিক ব্যবসা সম্মেলনে) কেউ কোনো বিতর্ক এনেছে?

তখন তাকে ফের প্রশ্ন করা হয়- সংলাপ হলেতো অবশ্যই আপনি রাজি আছেন? ড. ইউনূস বলেন, কি নিয়ে ডায়ালগ হবে, একটা বিষয়তো থাকতে হবে। বিষয় ছাড়া কিভাবে ডায়ালগ হবে!

তখন তাকে বলা হয়, আপনি আগে রাজি হলে তখন হয়তো বিষয় বলা হবে। ড. ইউনূস মৃদু হেসে বলেন, এটা কি ধরনের কথা! আমি আগে রাজি হবো, তারপর বিষয় হবে?

বাংলা৭১নিউজ/এবি/সূত্র: মানবজমিন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com