শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচিতে ৭৫২ ছাত্রছাত্রীর পুরস্কার লাভ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬
  • ২১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বিশ্ব সাহিত্য কেন্দ্র আয়োজিত দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের একাদশ শ্রেণীর বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণী উৎসব-২০১৬ আজ শুক্রবার অনুষ্ঠিত হয়েছে।

সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজাতে ঢাকা মহানগরের সেরা ১৫টি কলেজ ও কেন্দ্রভিত্তিক বইপড়া কর্মসূচির মোট ৭৫২ জন ছাত্র-ছাত্রীকে তাদের অভিভাবক ও শিক্ষকের উপস্থিতিতে পুরস্কৃত করা হয়।

বর্ণাঢ্য এই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের অতিথি বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, প্রথম আলোর উপ-সম্পাদক আনিসুল হক, টেলিভিশন ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার, আইএফআইসি ব্যাংকের হেড অব বিজনেস শাহ মো: মঈনুদ্দীন ও হেড অব ব্রান্ডিং মো: আসাদুজ্জামান বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন এবং বক্তৃতা করেন।

আইএফআইসি ব্যাংক এই অনুষ্ঠান আয়োজনে সহায়তা করে। অনুষ্ঠান সঞ্চালন করেন মেসবাহ উদ্দিন আহমেদ সুমন।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বেদনার মধ্য দিয়ে যে মহত্ব অর্জন করা যায়, আনন্দের মধ্য দিয়ে তা অনেক ক্ষেত্রে সম্ভব হয় না।

‘বই পড়ে তা নিজের মধ্যে ধারণ করে আলোকিত মানুষ হওয়া যায়’-এ কথা উল্লেখ করে তিনি বলেন, বই কেন ভাল? বই এমন একটা জিনিস, যেখানে এমন একটি জিনিস থাকে শ্রেষ্ঠ মানুষের আত্মার আলো সেখানে জ্বলে। সেই আলো নিজের মধ্যে নিতে পারলে জীবন সুন্দরভাবে গড়ে উঠবে।

প্রথম আলোর উপ-সম্পাদক আনিসুল হক বলেন, বিশ্বের অন্যতম বড় ধনীদের একজন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিলগেটঁস ছোটবেলা থেকেই স্বপ্নবাজ মানুষ ছিলেন, স্বপ্নবাজ এই মানুষটি বই পড়ে সফল হয়েছেন।

তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনাদের সন্তানরা ভালো যে বিষয় বা জিনিসটি পছন্দ করে, তাদেরকে সে দিকে ধাবমান করার চেষ্ঠা করুন। তাহলে তারা সেখানে শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারবে।

শিক্ষার্থীদেও উদ্দেশে তিনি বলেন, তোমরা প্রত্যেকে এক এক জন আলোকিত মানুষ হয়ে গড়ে ওঠ, তাহলে আলোকিত দেশ গড়ে উঠবে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৫ সালে ঢাকা মহানগরের ১৫টি কলেজ কেন্দ্র ভিত্তিক বই পড়া কর্মসূচিতে মোট ২ হাজার ৫০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। তার মধ্যে আজ ৭৫২ জনকে পুরস্কৃত করা হলো।

এই কর্মসূচিতে অংশগ্রহণকারীরা বাংলা সাহিত্য ও পৃথিবীর কিশোর সাহিত্যের সেরা ১২টি বই পড়ার সুযোগ পেয়েছে।

একটি ছোট সরস পরীক্ষার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পাঠ মূল্যায়ন করে পঠিত বইয়ের ওপর ভিত্তি করে চারটি ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ীদের নির্বাচন করা হয়েছে। মূল্যায়ন পর্বে যারা ৬টি বই পড়েছে, তারা পেয়েছে স্বাগত পুরস্কার, যারা ৮টি বই পড়েছে তারা শুভেচ্ছা পুরস্কার, যারা ১০টি বই পড়েছে তারা অভিনন্দন পুরস্কার এবং যারা ১২টি বই পড়েছে তারা পেয়েছে সেরা পাঠক পুরস্কার।

অনুষ্ঠানে আরও জানানো হয়, সারা দেশে আলোকিত, উচ্চ মূল্যবোধ ও উদার দৃষ্টিভঙ্গিসম্পন্ন মানুষ গেেড় তোলার জন্য বিশ্ব সাহিত্য কেন্দ্র গত ৩৮ বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রম নামে একটি বইপড়া কর্মসূচি বাস্তবায়ন করছে।

এই কর্মসূচির ভেতর দিয়ে শিক্ষার্থীরা তাদের মন ও বয়সের উপযোগী বাংলা ভাষাসহ বিশ্বেও বিভিন্ন ভাষার শ্রেষ্ঠ বইগুলো পড়ার সুযোগ পায়। বর্তমান সারা দেশে প্রায় ১৪ হাজার স্কুল ও কলেজে এই বই পড়া কর্মসূচি পরিচালিত হচ্ছে। এই কর্মসূচিতে এ পর্যন্ত অংশগ্রহণকারী সদস্য সংখ্যা প্রায় ২২ লাখ।

২০১৫ সালে ঢাকা মহানগরীর বিভিন্ন কলেজে এই কর্মসূচি সুন্দরভাবে পরিচালিত হয়েছে জানিয়ে অনুষ্ঠানে বলা হয়, কলেজভিত্তিক ফলাফলে, কেন্দ্রীয় কলেজ কর্মসূচি (ঢাকা মহানগর) আওতায় পুরস্কারপ্রাপ্ত বিজয়ী ছাত্র-ছাত্রী ৫০ জন, নটরডেম কলেরেজর ১৪৭জন, হলিক্রম কলেজ ১৭৪ জন, ভিকারুন নিসা নূন কলেজে ১০৫ জন, রাজউক উত্তরা মডেল কলেজে ৪৮জন, আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ৩৪ জনসহ মোট ১৫টি কলেজের সর্বমোট ৭৫২জন ছাত্র-ছাত্রী এই পুরস্কার পেয়েছে।

বিশ্ব সাহিত্য কেন্দ্র সূত্র জানায়, চলতি ২০১৬ সালেও এ সকল প্রতিষ্ঠানে বই পড়া কর্মসূচি শুরু হয়েছে এবং এখন পর্যন্ত প্রায় ১৮শ’ ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করছে। বর্তমানে সদস্য সংগ্রহ চলছে। ঢাকা মহানগর এলাকার একাদশ শ্রেণীতে পড়–য়া আগ্রহী ছাত্র-ছাত্রীদের যে কেউ এই কর্মসূচির সদস্য হতে পারে।

বাংলা৭১নিউজ/এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com