বুধবার, ০১ মে ২০২৪, ১১:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

বিশ্ব পানি দিবস আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২২ মার্চ, ২০১৭
  • ৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: আজ বিশ্ব পানি দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘বর্জ্য পানি’।বর্জ্য থেকে পানিকে রক্ষাকল্পেই এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।বর্জ্য পানির জন্য আজ ভয়াবহ বিপদের কারণ হয়ে উঠেছে।

রাজধানী ঢাকার চারপাশের নদনদীর পানির অবস্থা খুবই খারাপ।‘বর্জ্য’ মিশে মিশে পানি ব্যবহার অনুপযোগি হয়ে আছে। এ পরিস্থিতিতে জীববৈচিত্র্যও তার অস্তিত্ব হারাচ্ছে।শিল্পাঞ্চলসমৃদ্ধ এলাকা সংশ্লিষ্ট আরও কয়েকটি নদীর অবস্থাও অনুরূপ প্রায়। এ অবস্থায় সুষ্ঠু পানি ব্যবস্থাপনা জরুরী হয়ে উঠেছে।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে । রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘পানি দূষণ এবং জলবায়ুপরিবর্তনের প্রভাবে শুষ্ক মৌসুমে পানির অনিশ্চিয়তার কারণে খাদ্য উৎপাদন, পরিবেশ, জনস্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছে।বর্ষা মৌসুমে অতিবৃষ্টি বা বন্যা ও জলাবদ্ধতার কারণে জনদুর্ভোগ এবং সম্পদের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়। এ সমস্যা সমাধানকল্পে পানিধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে নদীসমূহের ড্রেজিং এবং খাল পুনঃখনন কার্যক্রম হাতে নেয়া হয়েছে ।’

রাষ্ট্রপতি আবদুল হামিদ পানির দূষণরোধে জরুরি কার্যকর ব্যবস্থা গ্রহণে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি পানির সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশবাসী সকলেই এগিয়ে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘নদীমাতৃক বাংলাদেশে সুপেয় পানির গুরুত্ব অপরিসীম। ভূ-গর্ভস্থ পানির অত্যাধিক ব্যবহার, লবণাক্ততা বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ন ও শিল্পায়ন, মারাত্মক পরিবেশ দূষণ, পানি প্রবাহে কৃত্রিম বাধা সৃষ্টি ও জলবায়ু পরিবর্তন সুপেয় পানির উৎসকে ক্রমশঃ অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। এ পরিস্থিতিতে জীববৈচিত্র্য টিকিয়ে রাখার জন্য কৃষি, শিল্পসহ সকল ক্ষেত্রে ব্যবহারযোগ্য পানির প্রাপ্যতা জরুরি।’

এ উপলক্ষে পানি সম্পদ মন্ত্রনালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সন্মেলন কেন্দ্রে আলোচনা সভা ।এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতীক, পানিসম্পদ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ উপস্থিত থাকবেন।

এর আগে সকালে সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হতে বিআইসি সি পর্যন্ত একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com