বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

বিশ্বে সপ্তম হতাশাগ্রস্ত শহর ঢাকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭
  • ৬৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে হতাশাগ্রস্ত শহরগুলোর মধ্যে ঢাকা সপ্তম। আর সবচেয়ে কম হতাশার শহর জার্মানির স্টুটগার্ট। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান জিপজেটের করা এক তালিকায় এমন দাবি করা হয়।

যেসব বিষয়ের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয় তা হল- মানসিক ও শারীরিক স্বাস্থ্য, বায়ুদূষণ, শব্দদূষণ, ট্রাফিক জ্যাম, লিঙ্গগত সমতা, বেকারত্ব, নাগরিকদের আর্থিক অবস্থা, একটি শহর কী পরিমাণ সূর্যালোক পায় ইত্যাদি।

১৫০টি শহরের ওপর করা বৈশ্বিক এ তালিকায় ঢাকার অবস্থান ১৪৪তম। কম থেকে বেশি হতাশাগ্রস্ত ক্রমান্বয়ে তালিকাটি প্রস্তুত করা হয়। সে হিসাবে ঢাকা হতাশাগ্রস্ত শহরের মধ্যে সপ্তম।

অন্যদিকে ১৫০তম অবস্থানে থাকা ইরাকের রাজধানী বাগদাদ বিশ্বের সবচেয়ে বেশি হতাশাগ্রস্ত শহর। ঢাকার চেয়েও বেশি হতাশাগ্রস্ত অন্য পাঁচটি শহর হল যথাক্রমে- ইরানের তেহরান, মিসরের কায়রো, সেনেগালের ডাকার, নাইজেরিয়ার লাগোস ও আফগানিস্তানের কাবুল।

ঢাকার চেয়ে কিছুটা ভালো অবস্থানে আছে ভারতের দিল্লি ও মুম্বাই। তাদের অবস্থান যথাক্রমে ১৪২ ও ১৩৮। পাকিস্তানের করাচি আছে ঠিক ঢাকার ওপরে, ১৪৩তম স্থানে।

ঢাকা বিশ্বের সপ্তম হতাশাগ্রস্ত শহর হওয়ার কারণ ছিল মূলত এর ট্র্যাফিক ব্যবস্থা, জনসংখ্যা ও দূষণ।

এছাড়া ঢাকাবাসীর মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পয়েন্টও খুব ভালো নয়। বলা হয়েছে, এ শহরে প্রচণ্ড ঘনবসতি। রয়েছে ভয়াবহ ট্রাফিক জ্যাম। তাই এ শহরের মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সূচকও অনেক নাজুক।

বিশ্বের শীর্ষ পাঁচের তিনটি শহরই জার্মানির। মিউনিখ রয়েছে ৫ নম্বরে আর হ্যানহোভার তৃতীয়। অস্ট্রেলিয়ার সিডনি রয়েছে তালিকার ৮ নম্বরে।

শীর্ষস্থানে বেশিরভাগ শহরই ইউরোপের। এশিয়ার মধ্যে কম হতাশাগ্রস্ত শহর সিঙ্গাপুর। তাদের অবস্থান ৪২। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রয়েছে তালিকার ৮৪ নম্বরে। মালয়েশিয়ার কুয়ালালামপুরের অবস্থান ১১০তম।

জিপজেট সাম্প্রতিক সময়ের ডাটা ব্যবহার করে গবেষণা করে। এর ভিত্তিতে ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে বেশি হতাশাজনক ও সবচেয়ে কম হতাশাজনক শহরের তালিকাটি করে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com