মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

বিশ্বে অর্ধেকের বেশি প্লাস্টিক বর্জ্য উৎপাদন করছে মাত্র ২০টি প্রতিষ্ঠান

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১৯ মে, ২০২১
  • ২৪ বার পড়া হয়েছে

বিশ্ব জুড়ে ‘একবার ব্যবহারযোগ্য’ প্লাস্টিক বর্জ্যের ৫৫ শতাংশই উত্পাদন করেছে মাত্র ২০টি প্রতিষ্ঠান। নতুন এক জরিপে দেখা গেছে, জলবায়ু সংকট বাড়িয়ে তোলা এবং পরিবেশগত বিপর্যয় তৈরিতে ব্যাপক ভূমিকা রাখছে এসব কোম্পানি। এই কোম্পানিগুলোর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান যেমন রয়েছে, তেমনি রয়েছে বহুজাতিক কোম্পানিও।

প্লাস্টিক বর্জ্য উত্পাদক সূচক নামের জরিপে প্রথম বারের মতো সেই সব কোম্পানিকে তালিকাভুক্ত করা হয়েছে যারা একবার ব্যবহারযোগ্য প্ল্যাস্টিক পণ্য প্রস্তুত করে। পৃথিবীর সবচেয়ে বড় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য প্রস্তুতকারক কোম্পানি হলো এক্সনমোবিল। দুনিয়ার বর্জ্যের পাহাড়ে তাদের অবদান হলো ৫৯ লাখ টন প্লাস্টিক। পৃথিবীর সবচেয়ে বড় কেমিক্যাল কোম্পানি যুক্তরাষ্ট্রভিত্তিক ডাউ ৫৫ লাখ টন প্লাস্টিক বর্জ্য তৈরি করেছে।

এছাড়া চীনের তেল ও গ্যাস কোম্পানি সিনোপেকের অবদান ৫৩ লাখ টন। নতুন ঐ জরিপে দেখা গেছে, শীর্ষ ২০টি দূষণকারী কোম্পানির মধ্যে ১১টি এশিয়ার, চারটি ইউরোপের, তিনটি আমেরিকার, একটি লাতিন আমেরিকার এবং আরেকটি মধ্যপ্রাচ্যের। তাদের প্লাস্টিক বর্জ্য তৈরিতে অর্থায়ন করছে শীর্ষস্থানীয় ব্যাংকগুলো।

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য মূলত তৈরি হয় জীবাশ্ম জ্বালানি দিয়ে। এসব পণ্য পুনরায় ব্যবহারযোগ্য করা খুবই কঠিন। জলবায়ু সংকট বাড়িয়ে তোলা এসব পণ্যের মাত্র ১০-১৫ শতাংশ প্রতিবছর পুনরায় ব্যবহারযোগ্য করা সম্ভব হয়। মাস্ক থেকে শুরু করে প্লাস্টিক ব্যাগ এবং বোতল প্রস্তুতকারক এসব কোম্পানির তৈরিকৃত পণ্য সামান্য সময় ব্যবহারের পর শেষ পর্যন্ত সেগুলোর জায়গা হয় সমুদ্রে নয়তো কোনো নিচু জমিতে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com