রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

বিশ্বের প্রথম নাকে দেওয়া করোনা টিকা চালু ভারতে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩
  • ২৪ বার পড়া হয়েছে

বৈশ্বিক করোনা মহামারি চতুর্থ বছরে প্রবেশ করেছে। এই করোনা প্রতিরোধে শরীরে দেওয়া টিকা কার্যক্রম এখনো চলছে বিশ্বজুড়ে। এরমধ্যে বিশ্বের প্রথম নাকে দেওয়া করোনার টিকা চালু করল ভারত।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. মানসুখ মানদাবিয়্যা এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং টিকাটির প্রয়োগ উদ্বোধন করেন। দেশটির বহুজাতিক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের তৈরি এই টিকার নাম দেওয়া হয়েছে ‘ইনকোভ্যাক’।

ভারত বায়োটেকের তৈরি করোনার নাকে দেওয়া টিকা ‘ইনকোভ্যাক’ ভারতে সরকারি হাসপাতালে ডোজপ্রতি ৩২৫ রুপিতে এবং বেসরকারি হাসপাতালে ৮০০ রুপিতে পাওয়া যাবে। তবে বেসরকারি হাসপাতালে ট্যাক্সসহ হাজার রুপি গুনতে হবে প্রতিডোজ ইনকোভাক নিতে।

ভারতের সরকারি টিকা ব্যবস্থাপনা ওয়েবসাইট কো-উইন’র মাধ্যমে ভারতীয়রা ইনকোভ্যাক নিতে পারবেন।

ভারতের সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন জানিয়েছে, ‘১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ এ টিকা নিতে পারবেন। ইনকোভ্যাক টিকার দুটি ডোজ কোভিডের বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা যাবে। দুই নাসারন্ধ্রে চার ফোঁটা করে মোট আট ফোঁটায় এক ডোজ পূর্ণ হবে। সেক্ষেত্রে এই আট ফোঁটার দাম পড়বে জিএসটিসহ ১ হাজার রুপি। নাকের টিকার একেকটি ভায়াল থেকে দুজনকে দেওয়া যাবে।’

সূত্র: দ্য ইকোনমিক টাইমস, এনডিটিভি

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com