শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বিশ্বসেরা শিক্ষক পুরস্কারে মনোনীত বগুড়ার শাহনাজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬
  • ১৪১ বার পড়া হয়েছে
শাহনাজ পারভীন

বাংলা৭১নিউজ, বগুড়া : বগুড়ার শেরপুরের শিক্ষিকা শাহনাজ পারভীন ২০১৭ সালের বিশ্বসেরা শিক্ষক (বেস্ট গ্লোবাল টিচার) পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

নিজের পেশায় অনবদ্য ভূমিকা রাখায় ও সমাজে শিক্ষকের ভূমিকার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচনের স্বীকৃতি দিতে এ পুরস্কার দেয়া হয়।

শাহনাজ পারভীন শেরপুর উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

প্রথম বাংলাদেশী হিসেবে গ্লোবাল টিচার পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় আনন্দিত শাহনাজ পারভীন।

চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী হয়ে যেন দেশের মুখ উজ্জল করতে পারেন, সেজন্য সবার দোয়া চেয়েছেন তিনি।

জানা গেছে, লন্ডনভিত্তিক ভারকি ফাউন্ডেশন তৃতীয়বারের মত এ পুরস্কার দিতে যাচ্ছে। গ্লোবাল টিচার ওয়েবসাইটে পুরস্কারের জন্য মনোনীত ফাইনালিস্ট ৫০ জনের তালিকায় বগুড়ার শেরপুরের শাহনাজ পারভীনের সঙ্গে ভারত ও পাকিস্তানের একজন করে শিক্ষক রয়েছেন।

আগামী বছরের ১৯ মার্চ দুবাইয়ে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। অর্থ পুরস্কার হিসেবে থাকছে ১০ লাখ মার্কিন ডলার।

গ্লোবাল টিচার প্রাইজের ফেসবুক পেজে একটি পোস্টে বলা হয়েছে, এ ধরনের পুরস্কারের মধ্যে এটিই সবচেয়ে বড়। বিশ্বের ১৭৯টি দেশ থেকে ২০ হাজার আবেদনকারীর মধ্যে থেকে সর্বশেষ ৫০ জনের তালিকা করা হয়েছে। এ তালিকায় রয়েছেন মোট ৩৭টি দেশের শিক্ষক-শিক্ষিকা।

শাহনাজ পারভীন ২০১৩ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষক হিসেবে পুরস্কার পান।

উপজেলা সদর মডেল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে শহরের শান্তিনগরে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করেছেন তিনি।

পারিবারিক ও আর্থিক কারণে অনেক শিশু প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়ে। সে সমস্যা সমাধানে শাহনাজ পারভীন এগিয়ে এসেছেন।

শিক্ষা পদ্ধতির ওপর প্রযুক্তি ও বিভিন্ন মাল্টিমিডিয়া অ্যাপিলেকেশনের ওপর জোর দেন তিনি।

শাহনাজ পারভীন নতুন শিক্ষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা নিয়মিত আয়োজনের পাশাপাশি এ বিষয়ে গবেষণাও করেছেন।

কেন শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা গ্রহণে ব্যর্থ হচ্ছে সেটি তার গবেষণার প্রধান বিষয় ছিল বলে জানা গেছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com