সোমবার, ২০ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা দেশের উন্নয়নে ৫ কৌশলে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ রাইসির মৃত্যুতে ‘গভীরভাবে শোকাহত’ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট আজ থেকে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ‘বিশ্বের উন্নত দেশগুলোকে বিনিয়োগে আকৃষ্ট করছে বাংলাদেশ’ ভোটের মাঠের নিরাপত্তায় প্রায় দুই লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন হজ পালন করতে সৌদি পৌঁছেছেন ৩০৮১০ জন দ্বিতীয় দিনে ফের সড়ক অবরোধ অটোরিকশা চালকদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে

বিশ্ববাজারে তেলের দাম ১৫ মাসে সর্বনিম্ন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ২০ মার্চ, ২০২৩
  • ৪৬ বার পড়া হয়েছে

বিশ্বব্যাপী ব্যাংকিং খাতে চলমান অস্থিরতার কারণে ফের জেঁকে বসেছে বৈশ্বিক মন্দার শঙ্কা। আর তার প্রভাবে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে শুরু হয়েছে ব্যাপক দরপতন। সোমবার (২০ মার্চ) বিশ্ববাজারে তেলের দাম নেমে গেছে গত ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার দিনের শুরুতেই অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম নেমে গিয়েছিল ব্যারেলপ্রতি ৭০ দশমিক ৫৬ মার্কিন ডলারে। এটি ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে ব্রেন্টের সর্বনিম্ন দাম। আর গত সপ্তাহে এর দাম কমেছে প্রায় ১২ শতাংশ, যা গত ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ সাপ্তাহিক পতন।

একই অবস্থা যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটেরও (ডব্লিউটিআই)। এদিন সকালে এপ্রিলে ডেলিভারিযোগ্য ডব্লিউটিআই’র দাম নেমে যায় ৬৪ দশমিক ৫১ ডলারে, যা ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন। আর গত সপ্তাহে এর দরপতন হয়েছে প্রায় ১৩ শতাংশ, যা ২০২২ সালের এপ্রিল মাসের পর থেকে সবচেয়ে বড় সাপ্তাহিক পতন।

বিশ্ববাজারে জ্বালানি তেলের এমন ব্যাপক দরপতনের পেছনে বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থায় চলমান অস্থিরতা এবং তার মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের সুদের হার বাড়ানোর সম্ভাবনা বড় প্রভাবক হিসেবে কাজ করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংকের হঠাৎ পতনের মধ্য দিয়ে ব্যাংকিং খাতের সাম্প্রতিক এ অস্থিরতার শুরু। এই সংকট ছড়িয়ে পড়া আটকানোর চেষ্টায় একীভূত হওয়ার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ডের দুই বৃহত্তম ব্যাংক।

jagonews24

দেশটির দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ক্রেডিট সুইসকে ৩২৩ কোটি ডলারে কিনে নিচ্ছে সেখানকার বৃহত্তম ব্যাংক ইউবিএস। এ ঘোষণার পর যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকসহ অন্যান্য প্রধান ব্যাংকগুলো বাজারে তারল্য বৃদ্ধি এবং অন্য ব্যাংকগুলোকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। তবে এরপরও জ্বালানি তেলের দরপতন থামেনি।

ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংকের কমোডিটি রিসার্চের প্রধান ব্যাডেন মুর বলেন, বর্তমানে (তেলের) বাজারের মূলদৃষ্টি ব্যাংকিং খাতের অস্থিরতা এবং ফেডের সুদের হার আরও বাড়ানোর সম্ভাবনার ওপর। এছাড়া, ওপেকের আসন্ন সভাও বাজার পরিস্থিতির আরেকটি সম্ভাব্য অনুঘটক।

রয়টার্সের জরিপে বেশিরভাগ অর্থনীতিবিদ জানিয়েছেন, সাম্প্রতিক ব্যাংকিং অস্থিরতা সত্ত্বেও আগামী ২২ মার্চ যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ সুদের হার আরও ২৫ বেসিস পয়েন্ট বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com