বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

বিশিষ্ট সাংবাদিক এনায়েতুল্লাহ্‌ খানের মৃত্যুবার্ষিকী আজ

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
  • ১৩৩ বার পড়া হয়েছে

ডেইলি নিউ এজের প্রতিষ্ঠাতা সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক এনায়েতুল্লাহ্‌ খানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। ক্যান্সার আক্রান্ত হয়ে ২০০৫ সালের আজকের এই দিনে তিনি কানাডার টরন্টো জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। 

সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত এনায়েতুল্লাহ্‌ খান ১৯৩৯ সালের ২৫ মে জন্মগ্রহণ করেন। পাকিস্তানের জাতীয় সংসদের সাবেক স্পিকার বিচারপতি মরহুম আবদুল জব্বার খানের তৃতীয় সন্তান তিনি। তার সাংবাদিকতার বর্ণাঢ্য কর্মময় জীবন শুরু হয় ১৯৫৯ সালে ২০ বছর বয়সে পাকিস্তান অবজারভারে প্রতিবেদক হিসেবে।

১৯৬৫ সালে ইংরেজি সাপ্তাহিক হলিডে প্রতিষ্ঠা করেন এবং পরে সম্পাদক হন। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ টাইমসের সম্পাদক ছিলেন। ২০০৩ সালে প্রকাশ করেন ইংরেজি দৈনিক নিউ এজ। তিনি ১৯৭৩-৭৬ সালে জাতীয় প্রেস ক্লাবের এবং ১৯৮৪-৮৫ সালে ঢাকা ক্লাবের সভাপতি ছিলেন। সাংবাদিকতা ছাড়াও তিনি মন্ত্রী (১৯৭৭-৭৮) এবং বিভিন্ন দেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তিনি ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের স্টুডেন্টস ইউনিয়নের সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস ইউনিয়নের সদস্য এবং ঢাকা হলের (এখন শহীদুল্লাহ হল নামে পরিচিত) স্টুডেন্টস ইউনিয়নের সহসভাপতি ছিলেন।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com