শুক্রবার, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ড. ইউনূসের নেতৃত্বাধীন সরকারের প্রতি ১৯৮ বিশ্বনেতার সমর্থন ইশরাকের বিবৃতির পরপরই অফিস ছাড়লেন ডিএসসিসির প্রকৌশলী আশিকুর হিজবুল্লাহর হামলায় কয়েকটি ইসরাইলি উপশহরের বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া: পুতিন ইউজিসির নতুন চেয়ারম্যান ঢাবির সাবেক ভিসি অধ্যাপক ফায়েজ অপরাধী যেই হোক, ব্যবস্থা গ্রহণের নি‌র্দেশ দুর্নীতি দমনে প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব ফ্রান্সের টি-টোয়েন্টিতে ছক্কার নতুন বিশ্বরেকর্ড প্লাস্টিকের বদলে কাগজের ফাইল-কাচের জগ-গ্লাস ব্যবহারের নির্দেশ জাতীয় জিন ব্যাংক নীতিমালার খসড়া হালনাগাদের জন্য কমিটি সাইবার মামলা থেকে খালাস পেলেন বিএনপি নেতা বুলুসহ ১২ নেতাকর্মি পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনতে চাই : ড. ইউনূস খুলনায় গণপিটুনির শিকার কিশোর মারা যায়নি, যা জানালো আইএসপিআর নিয়োগ-বদলি বাণিজ্যে জড়িত হলে কঠোর ব্যবস্থা সাকিবের বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে কথা বলবেন শান্ত ৫ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ আউয়াল কমিশনের পদত্যাগপত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি ক্রোক করে ‘রিসিভার’ নিয়োগে রুল ছাত্র-জনতার ‘শহিদি মার্চ’ শুরু হারিছ চৌধুরীর মরদেহ তুলে ডিএনএ পরীক্ষার নির্দেশ

বিশাল সমুদ্রসীমায় বিপুল কর্মসংস্থানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
  • ১৮ বার পড়া হয়েছে

বাংলাদেশের বিশাল সমুদ্রসীমায় বিপুল কর্মসংস্থানের সুযোগ রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই খাতে যথাযথ নজর দিতে হবে, যাতে দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে পারে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল একুয়াকালচার অ্যান্ড সী ফুড সো ২০২৪’ এর শুভ উদ্বোধন উপলক্ষ্যে দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিশাল সমুদ্রসীমা আমরা জয় করেছি। এখানে আরও যথাযথভাবে নজর দিতে হবে। এতে বিশাল কর্মসংস্থানের সুযোগ হবে।

এ সময় বাংলাদেশের মৎস্য খাতে দেশি-বিদেশি আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই খাতে সরকার যাতে আরও বেশি কাজে লাগাতে পারে, সেজন্য সব ধরনের পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, আমাদের বৈচিত্র্যময় মৎস সম্পদ রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর সিদ্ধান্ত নিয়েছিলেন যে, এই সম্পদ ব্যবহার করেই এ দেশকে উন্নত করে গড়ে তুলবেন। তিনি মৎস্য সম্পদ ও মাছ চাষের ওপর অত্যন্ত গুরুত্ব দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘মাছ হবে দেশের দ্বিতীয় প্রধান বৈদিশেক মুদ্রা অর্জনকারী সম্পদ।’

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে মৎস্য সম্পদের টেকসই উন্নয়ন ও ব্যবস্থাপনার জন্য আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে জানিয়ে সরকারপ্রধান বলেন, সামাজিক উন্নয়নে এই খাত যাতে আরও অবদান রাখতে পারে, সেই ব্যবস্থা আমরা নিয়েছি। এজন্য বিশ্বে মাছ উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটা অবস্থান অর্জন করতে পেরেছে।

মৎস্য উৎপাদন বাড়ানোর বিষয়ে জোর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রায় ২ কোটি মানুষ মৎস উৎপাদনের সঙ্গে জড়িত। যুবকরা কিন্তু এই মাছ চাষের দিকে নজর দিতে পারে। আমাদের নদী-নালা, খাল-বিল এতো বেশি। আর আমাদের মাটি ও পানি অত্যন্ত উপযুক্ত। বিশাল সমুদ্রসীমা আমরা পেলাম। সমুদ্রসীমা থেকে মাছ সংগ্রহ করছি আমরা। গভীর সমুদ্রে আগ্রহ কম সবার, এজন্য বিদেশি বিনিয়োগ প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের সী ফুড ও এগ্রিকালচার সেক্টর যাতে বৈশ্বিক বাজারে স্থান পায় বা সেই স্ট্যান্ডার্ডভাবে করতে পারি সেদিকে নজর দিতে হবে। চিংড়িসহ বেশ কিছু মাছ রপ্তানি হয়, তবে সামুদ্রিক মাছ বা অন্যান্য মাছ যদি আমরা প্রক্রিয়াজাত করে রপ্তানি করতে পারি, একটা বিরাট সুবিধা আমরা পাবো।

দেশের দীর্ঘতম সমুদ্র সৈকত পর্যটকদের জন্য আকর্ষনীয় করতে সরকারের পররিকল্পনার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এরই মধ্যে বিমানবন্দর সুন্দর করছি। ঢাকা থেকেও সরাসরি রেল যোগাযোগ করেছি।

এ সময় সী-রুটে পার্শ্ববর্তী এলাকার সঙ্গে যোগাযোগের বিষয়ে জোর দেওয়ার কথা জানান তিনি। এছাড়া, কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ রাস্তা করার কথাও জানান সরকারপ্রধান।

বাংলা৭১নিউজ/এআরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com