সোমবার, ০১ জুলাই ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে সব বিভাগে ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট ‘সুন্দরবনের মধু’ বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে নিত্যপণ্যের দাম নাগালে রাখতে কর্পোরেট নির্ভরশীলতা কমাতে হবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার বাজেটে বিদেশনির্ভরতা কমিয়ে আনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বিরোধীদের রেকর্ডভাঙা জয়ের পূর্বাভাস, কত আসন পাবে লেবার পার্টি বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত ভারতকে রেল করিডোর দেওয়া দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিদেশ যেতে মতিউরের স্ত্রীর আবেদন এবার সেই ফয়সালকে বগুড়ায় বদলি সাংবাদিক নাদিম হত্যার প্রধান আসামি বাবুর হাইকোর্টে জামিন শিক্ষার দুর্নীতি ভাষায় প্রকাশ করা যায় না পুলিশ হেডকোয়ার্টার্স পরিদর্শন করলেন এএফডব্লিউসি প্রশিক্ষণার্থীরা এইচএসসি পরীক্ষার সময় বৃষ্টি হলে সময় বাড়বে নুর ও রাশেদের বিরুদ্ধে ভবন মালিকের মামলার প্রতিবেদন পেছাল ৯৯৯-এ ফোন করে মেঘনায় আটকে পড়া ৭ ছাত্র উদ্ধার বেড়েছে অনলাইন জুয়া, নিয়ন্ত্রণে দরকার সমন্বিত প্রচেষ্টা

বিবিসি’তে তুলে ধরা আজকের পত্রিকার শিরোনাম

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
  • ১৭ বার পড়া হয়েছে

বিদ্যমান আইনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা জানতে চায় ইইউ – এই শিরোনামে খবর দিয়েছে দৈনিক যুগান্তর। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের কাছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিরা নির্বাচনে তার মন্ত্রণালয়ের ভূমিকা কী এবং আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ারের কাছে দেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্ভব কিনা এমন প্রশ্ন তুলেছেন।

এছাড়া হঠাৎ কেন নির্বাচনের কয়েক মাস আগে গণপ্রতিনিধিত্ব আধ্যাদেশ সংশোধন , সংশোধনীর ফলে নির্বাচন কমিশনের ক্ষমতা এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের সংশোধন হচ্ছে কিনা, ইইউর প্রতিনিধিদের এমন প্রশ্নের কথাও বলা হচ্ছে।

এই খবরটি প্রথম পাতায় জায়গা নিয়েছে প্রথম আলো, ইংরেজি পত্রিকা নিউ এজ, দা ডেইলি স্টার, বাংলাদেশ প্রতিদিনসহ বেশ কয়েকটি পত্রিকায়।

পাশাপাশি মার্কিন প্রতিনিধি দলের সরকারের সাথে আজকের বৈঠকের খবরও আছে বিভিন্ন পত্রিকায়। ‘অবাধ, সুষ্ঠু নির্বাচনের কথা বলবে যুক্তরাষ্ট্র’ – এই খবরটি দিয়েছে কালের কন্ঠ।

আজ প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক হওয়ার কথা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার। এই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলে আরো থাকবেন দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অঞ্জলী কৌর, ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার হাসের। আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার গুরুত্ব, মানবাধিকার, শরণার্থী পরিস্থিতিসহ বিভিন্ন ইস্যুতে আলোচনার কথা বলা হচ্ছে প্রতিবেদনে। দলটির কক্সবাজারে রোহিঙ্গাদের সাথে বৈঠকের বিষয়টিও এসেছে বেশ কটি পত্রিকায়।

আজকের প্রায় সবকটি পত্রিকার শীর্ষ খবর বিএনপি ও আওয়ামী লীগের গতকালের পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে।

‘নয়াপল্টন জনসমুদ্র, পথে পথে বাধা, বন্ধ ছিল ইন্টারনেট: আল্টিমেটাম’ এই শিরোনাম দৈনিক মানব জমিনের। সরকারের পদত্যাগের এক দফা দাবির ঘোষণা, বিএনপি ও সমমনা আরও ৩৬টি দলও এক দফা দাবিতে কর্মসূচি ও ১৮ই জুলাই ঢাকাসহ দেশের সব জেলা ও মহানগরে পদযাত্রা কর্মসূচির কথা বলা হচ্ছে প্রতিবেদনে।

‘আমাদেরও দফা একটাই, শেখ হাসিনা ছাড়া নির্বাচন নয়’ শীর্ষ খবর দৈনিক ইত্তেফাকের। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্য ‘শেখ হাসিনার আমলের নির্বাচন শেখ হাসিনার অধীনেই হবে,’সেটাই উঠে এসেছে প্রতিবেদনে।

পাশাপাশি অবশ্য ‘বিএনপির এক দফা শেখ হাসিনার পদত্যাগ’ এই শিরানামে খবর এসছে বিভিন্ন সংবাদপত্রে। দৈনিক সংবাদও দুটি খবরকেই প্রাধান্য দিয়ে ‘রাজনীতির মাঠ সরগরম, পাল্টা-পাল্টি সমাবেশ’ এমন শিরোনাম করেছে।

তবে শীর্ষ এই দুই খবরের পাশাপাশি ‘পথে পথে বাধা হামলা: আহত ১২ আটক ৭৩’ খবর দৈনিক যুগান্তর পত্রিকার। বিএনপির সমাবেশে যাওয়ার পথে বুধবার বিভিন্ন জেলায় নেতাকর্মীদের ওপর হামলা ও বাধা দেওয়ার ঘটনা আর পুলিশের আটকের কথা বলা হচ্ছে খবরটিতে।

বিভিন্ন স্থানে গাড়িতে তল্লাশি চালিয়ে পুলিশ ৭৩ জনকে আটক, সাভারে চেকপোস্ট বসিয়ে বিএনপির ৬০ নেতাকর্মীকে আটক, এছাড়া ভাড়া করা ৪০টি গাড়ির চাবি ছিনিয়ে নেওয়ার বিষয় উঠে এসেছে প্রতিবেদনে।

‘ক্ষমতাসীন দলের ক্যাডারদের হামলায় ১২ জন আহত’ হওয়ার কথাও বলা হচ্ছে সেখানে। গতকালকের সমাবেশ ঘিরে পথে পথে বাধা, মোবাইল তল্লাশি, ও জনদুর্ভোগের কথাও উঠে এসেছে কয়েকটি খবরে।

অন্যান্য
বেশ কয়েকটি পত্রিকার শেষের পাতায় বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসার নিয়মে কিছুটা পরিবর্তনের বিষয়টি এসেছে। ‘পাসপোর্ট জমা না রেখেই মিলবে ভারতীয় ভিসা’ বলছে দৈনিক দেশ রুপান্তর।

ভিসা পদ্ধতি আরও সহজ করতে এবং আবেদনকারীদের অসুবিধা কমাতে ঢাকার ভারতীয় হাইকমিশনের ভিসা আবেদনের ক্ষেত্রে নতুন নিয়ম চালুর কথা বলে হচ্ছে প্রতিবেদনে।

বলা হচ্ছে যেসব আবেদনকারী তাদের ভিসা আবেদন হাইকমিশন কর্র্তৃক প্রক্রিয়াকরণ চলাকালে অন্য কাজে ব্যবহার করতে নিজের পাসপোর্ট ফেরত পেতে চান, তাদের জন্য এখন আইভ্যাকে (ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার) ভিসা আবেদন জমা দেওয়ার সময় পাসপোর্ট ফেরত নেওয়ার সুবিধা থাকবে।

তবে ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারির তারিখের সাত দিন আগে আইভ্যাকে তাদের পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে।

ভিসা প্রসেসিং ফি অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা অনলাইনে আবেদনের সময় জমা দেয়ার জন্য নিজেরা টাইম স্লট বেছে নিতে পারবেন এমনটাও বলা হচ্ছে।

এর বাইরে হাসপাতালে এক দিনে ১২০০র বেশি হাসপাতালে ভর্তির খবর প্রাধান্য পাচ্ছে বেশ কটি পত্রিকায়। এনিয়ে বনিক বার্তার শীর্ষ খবরের শিরোনাম ছিল ‘ডেঙ্গুতে মৃত্যুহার সবচেয়ে বেশি বাংলাদেশে?’ ২৪ ঘণ্টায় সর্বোচ্চসংখ্যক ডেঙ্গু রোগী শনাক্তের খবরের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যানে প্রকাশিত তথ্যের বরাত দিয়ে এ বছর বিশ্বব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর হার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে বেশি বলে উল্লেখ করা হয়েছে খবরটিতে।

বাংলা৭১নিউজ/সূত্র: বিবিসি অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com