বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বিদ্যুতে ৯ হাজার কোটি টাকা ভর্তূকি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৭ জুন, ২০১৮
  • ১৫১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: আসন্ন বাজেটে বিদ্যুতে নয় হাজার ২০০ কোটি টাকা ভর্তূুক রাখা হতে পারে। বিদ্যুতের দাম বাড়ানো হবে না। এজন্য ভর্তূকির পরিমান বাড়ানো হচ্ছে।

গত কয়েকবছর বিদ্যুতে সরাসরি ভর্তুকি দেয়া হয়নি। ঋণ দেয়া হতো। এবার ভর্তূকি রাখা হচ্ছে।

এবার বাজেটেও অগ্রাধিকার তালিকায় থাকছে বিদ্যুত ও জ্বালানি খাত। চলতি বছর থেকে এবার প্রায় পাঁচ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ দেয়া হবে। আসছে বাজেটে এ খাতের সম্ভাব্য ২৬ হাজার ২২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হবে।

অবশ্য বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় বরাদ্দ চেয়েছে প্রায় ৩৫ হাজার কোটি টাকা। এরমধ্যে বিশেষ বরাদ্দ চাওয়া হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা। ঘরে ঘরে বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের জন্য এই বরাদ্দ চাওয়া হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সর্বোচ্চ অগ্রাধিকার পাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ অব্যাহত রাখা। এখান প্রচুর কাজ। প্রচুর অর্থ প্রয়োজন। এটা খরচ নয় বরং বিনিয়োগ।

শতভাগ বিদ্যুতায়নে অতিরিক্ত ১০ হাজার কোটি টাকা

শতভাগ বিদ্যুতায়নের জন্য ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অতিরিক্ত ১০ হাজার ৮৯৮ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ চেয়েছে বিদ্যুৎ বিভাগ।

২০১৮-১৯ অর্থবছরে বিদ্যুৎ বিভাগের ৩১ হাজার ৬৭২ কোটি টাকা চেয়েছে।

এই বরাদ্দ না পেলে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য অর্জন সম্ভব নয় বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ বিভাগ জানায়, সরকারের ‘ভিশন-২০২১’ অনুযায়ী ২০২১ সালের মধ্যে দেশের সবাইকে নির্ভরযোগ্য ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ করতে হবে। এজন্য ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএমকে

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com