শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বিজ্ঞানীদের হুশিয়ারি : ট্রাম্পের শাসনে ঘনিয়ে আসছে ‘কেয়ামত’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭
  • ৮১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: কেয়ামতের ঘণ্টা বাজতে আর মাত্র আড়াই মিনিট বাকি। দৈনন্দিন সময় গণনার কোনো ঘড়ির সময় নয় এটি। বৈশ্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণের সময়সীমা পর্যালোচনায় নির্মিত ‘ডুমসডে ক্লক’ (কেয়ামতের ঘড়ি) অনুযায়ী এখন সময় রাত ১১টা ৫৭ মিনিট ৩০ সেকেন্ড অর্থাৎ মধ্যরাত (১২টা) হতে আড়াই মিনিট বাকি।

তার মানে পৃথিবী ধ্বংস হতে আড়াই মিনিট বাকি। এ বিপজ্জনক পরিস্থিতির জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গত বছরজুড়ে বিভিন্ন বিষয়ে উদ্বেগজনক বক্তব্যকে দায়ী করেছে ঘড়িটির দেখভালকারী দ্য বুলেটিন অব দ্য অ্যটমিক সায়েন্সেস (বিপিএ)। বিপিএ প্রধান র‌্যাচেল ব্রসনান এক বিবৃতিতে উত্তেজনা এড়িয়ে শান্ত থাকার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পৃথিবী ধ্বংসের চিত্র প্রতীকীভাবে তুলে ধরতে ১৯৪৭ সালে ‘ডুমসডে ক্লক’ চালু করেন একদল বিজ্ঞানী। ৬৪ বছরের মধ্যে তার কাঁটা এখন চরম ক্ষণের সবচেয়ে কাছাকাছি। ২০১৫ সালের বৈশ্বিক ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটির দেয়ালে স্থাপিত ঘড়িটির কাঁটা ৩০ সেকেন্ড এগিয়ে আনা হয়েছে। এখন চরম সময় অর্থাৎ মধ্যরাতের আড়াই মিনিট আগে রয়েছে কাঁটাটির অবস্থান। এর আগে ঘড়ির কাঁটা ছিল রাত ১১টা ৫৭ মিনিটে।

১৯৪৫ সালে হিরোশিমা ও নাগাসাকিতে বোমা ফেলার পর শিকাগোর কিছু পরমাণু বিজ্ঞানী বিপিএ নিউজলেটার বের করেন- যার মাধ্যমে বিশ্ব পরিস্থিতির প্রতীকী সময়সীমা দেখানো হয়। এ সময়সীমা বিশ্বের ভারসাম্যতার ওপর নির্ভর করে কমে ও বাড়ে। ১৯৪৭ সালে ঘড়ির আঙ্গিকে বৈশ্বিক দুর্যোগ পরিস্থিতি পরিচালনা করতে প্রতীকী ‘কেয়ামত ঘড়ি’র রূপ দেয়া হয়।

স্নায়ুযুদ্ধ শুরুর পর ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্র হাইড্রোজেন বোমা ফাটালে এ ঘড়ির কাঁটা চরম সময়ের ২ মিনিট আগে আনা হয়। এরপর নানা ঘটনায় বিভিন্ন সময়ে আগ-পিছ করে ২০১৫ সালে ঘড়ির কাঁটাটি ১৯৫৩ সালের অবস্থানের চেয়ে এক মিনিট (চরম সময় মধ্যরাতের চেয়ে তিন মিনিট) পিছিয়ে অবস্থান নেয়। তারপর দুই বছর ওই অবস্থানেই ছিল কাঁটাটি। ২০১৭ সালে এসে কাঁটাটি ৩০ সেকেন্ড এগিয়ে আনা হল।

তবে কাঁটাটি পুরো এক মিনিট না এগিয়ে তার অর্ধেক এগিয়ে আনার কারণ ব্যাখ্যায় বিপিএ জানায়, ট্রাম্প যেহেতু মাত্রই ক্ষমতায় বসেছেন এবং তার প্রশাসন এখনও সাজাননি, তাই পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। ট্রাম্পের পাশাপাশি ইরানের পরমাণু চুক্তির ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা, সাইবার নিরাপত্তায় হুমকি এবং ভুয়া সংবাদ সরবরাহের প্রবণতা বেড়ে যাওয়াকেও ঘড়িটির কাঁটা এগিয়ে আনার ক্ষেত্রে ভূমিকা রেখেছে।

সারাবিশ্ব থেকে পদার্থবিদ ও পরিবেশ বিজ্ঞানীদের নিয়ে গঠিত বিপিএ’র ‘বোর্ড অব স্পন্সর’ সদস্যদের মধ্যে ১৮ জন নোবেলজয়ী রয়েছেন। এ বোর্ডের সদস্যদের সিদ্ধান্তে ঘড়িটির কাঁটা আগ-পিছ করা হয়। এ পর্যন্ত ২২ বার কাঁটাটি স্থান পরিবর্তন করেছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com