রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

বিজেপির করা সমীক্ষাতেই দলের ভরাডুবি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৮ এপ্রিল, ২০১৯
  • ৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ভোটের মুখে এক চমকপ্রদ সমীক্ষা রিপোর্ট নিয়ে শোরগোল পড়েছে। খোদ বিজেপির করা এই সমীক্ষায় দলটির ভরাডুবি দেখানো হয়েছে।

তাতে দেখা যাচ্ছে, এবার লোকসভা নির্বাচনে এনডিএ পেতে পারে মাত্র ১৮২টি আসন। ইউপিএ ২১৬ এবং অন্যরা ১৪৪টি আসন। সদ্য প্রকাশিত এক রিপোর্টে ‘‌বিজেপি–‌‌র অভ্যন্তরীণ সমীক্ষা’‌র তথ্য তুলে ধরার দাবি করেছে ‌নাগপুর টাইমস‌ পত্রিকা। প্রকাশিত রিপোর্টের সত্যতা যাচাই করেনি ‘‌আজকাল’‌।‌‌‌ সঙ্ঘের আঁতুড়ঘর হিসেবে পরিচিত নাগপুর থেকে এই সংবাদ প্রকাশিত হওয়ায় প্রত্যাশিতভাবেই রাজনৈতিক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে।

সংবাদপত্রটির দাবি, এবারও লোকসভা নির্বাচনের মুখে অভ্যন্তরীণ সমীক্ষা করেছে বিজেপি। তার রিপোর্ট তাদের হাতে এসেছে। বিজেপি নেতারা অবশ্য অস্বীকার করেছেন। এদিকে, নাগপুর টাইমস‌–‌‌এ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে আসন্ন লোকসভা নির্বাচনে এককভাবে বিজেপি পেতে পারে ১৫১টি আসন। এনডিএ শরিকরা আরও ৩১টি। ইউপিএ জোটে কংগ্রেস এককভাবে পেতে পারে ১৪১। তাদের শরিক দলগুলি পেতে পারে ৭৫টি।

বলা হয়েছে, উত্তরপ্রদেশে সপা–‌‌বসপা–‌‌আরএলডি জোট পেতে পারে প্রায় ৬০ শতাংশ, ৪৫টি আসন। বিজেপি নেমে আসতে পারে ২৯–‌এ। তাদের শরিক দল পাবে ১টি। কংগ্রেস এবার পেতে পারে ৫টি আসন। পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে বিজেপি পেতে পারে ২টি, কংগ্রেস তাদের ৪টি আসন ধরে রাখতে পারে। তৃণমূল এবার ৩৪ থেকে বেড়ে হতে পারে ৩৬। মহারাষ্ট্রে মোট ৪৮ আসনের মধ্যে কংগ্রেস ১০, এনসিপি ১০টি। বিজেপি ১৬, শিবসেনা ১২টি।

বিহারে ৪০ আসনের মধ্যে কংগ্রেস পেতে পারে ৪টি। তাদের শরিক দলগুলোর দখলে থাকতে পারে ১৪। বিজেপি–‌‌র দখলে থাকতে পারে ১৩ এবং তাদের শরিক দলগুলো পেতে পারে ৯টি। মোট ৩৯ আসনের তামিলনাড়ুতে এবার এডিএমকে–‌‌র সঙ্গে জোট করেছে বিজেপি। কংগ্রেস লড়ছে ডিএমকে–‌‌কে নিয়ে। সেখানে দেখা যাচ্ছে, এনডিএ পেতে পারে মাত্র ৫টি। অন্যদিকে, কংগ্রেস ও ডিএমকে জোটের দখলে যেতে পারে ৩৪টি আসন।

কর্ণাটকে মোট আসন ২৮। এখানে কংগ্রেস ১৪টি এবং তাদের সঙ্গীদের ৫টি আসন পাওয়ার সম্ভাবনা। সমীক্ষা বলছে বিজেপি পেতে পারে ৯টি আসন। রাজস্থানেও কংগ্রেস মাত করতে পারে বিজেপি‌–‌কে। মরুরাজ্যের মোট ২৫ আসনের মধ্যে এবার কংগ্রেস ১৫টি ও বিজেপি ১০টি আসন পাওয়ার কথা বলেছে বিজেপি–‌‌র অভ্যন্তরীণ এই সমীক্ষা।

অন্ধ্রপ্রদেশে কংগ্রেস ৬টি, বিজেপি শূন্য। ওয়াইএসআর পেতে পারে ১৯টি। ১৩ আসনের পাঞ্জাবে কংগ্রেস ১১, এনডিএ শরিক শিরোমণি অকালি দল ২টি। ১৪ আসনের ঝাড়খণ্ডেও হাল খারাপ বিজেপি–‌‌র। এখানে কংগ্রেস ৫টি, শরিক দল ৬টি এবং বিজেপি পেতে পারে ৩টি। ছত্তিশগড়ের ১১টি আসনের মধ্যে কংগ্রেস ৯টি, বিজেপি ২টি। চণ্ডীগড় কংগ্রেসের দখলে। মধ্যপ্রদেশে অবশ্য সমানে ‌সমানে টক্কর। কংগ্রেস ১৪টি, বিজেপি ১৫টি। গোয়ায় উভয়েই একটি করে।

তেলেঙ্গানায় বিজেপি শূন্য। কংগ্রেস ২টি, টিআরএস ১৪ এবং এমআইএম ১টি। অসমে কংগ্রেস ৭টি, বিজেপি ৪টি, এনডিএ শরিক ১টি। ওডিশায় কংগ্রেস ১টি, বিজেপি ৪টি এবং বিজেডি ১৬টি। অরুণাচলে ইউপিএ, এনডিএ ১টি করে। ত্রিপুরার দুটি আসন এবার যাবে বিজেপি–‌‌র দখলে। কেরলে খাতা খুলতে পারবে না বিজেপি। ২০ আসনের রাজ্যে বামেরা পেতে পারে ৭টি, কংগ্রেস ৯টি, ইউপিএ শরিক দলগুলি ৪টি।

মেঘালয়ে কংগ্রেস ও এনপিপি ১টি করে আসন। জম্মু ও কাশ্মীরে ইউপিএ ৪টি, বিজেপি ২টি আসন পেতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে মোট ২৬ আসনের মধ্যে বিজেপি–‌র ঝুলিতে যেতে পারে ২০টি আসন। কংগ্রেস পেতে পারে ৬টি। ‌‌

বাংলা৭১নিউজ/সূত্র:আজকাল অনলাইন

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com