রবিবার, ০৭ জুলাই ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে স্বামীর ওপর অভিমানে গৃহবধূর ‘আত্মহত্যা’ তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই, তলিয়ে গেছে ঘরবাড়ি-রাস্তাঘাট রবিবার থেকে সারা দেশে ‘বাংলা ব্লকড’ কর্মসূচি ঘোষণা গুজরাটে ছয় তলা ভবন ধসে বহু হতাহতের শঙ্কা ডিআরইউ’র ফল উৎসব অনুষ্ঠিত কোটা ব্যবস্থা সম্পূর্ণভাবে সংবিধানবিরোধী: জি এম কাদের তৃণমূল বিএনপিতে যোগ দিলেন চার দলের আড়াই ডজন নেতাকর্মী প্রথম আইন বিশ্ববিদ্যালয় এবং জুডিসিয়াল একাডেমি নির্মিত হবে শিবচরে হিলিতে এক সপ্তাহে পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা বিকাশে টাকা দিলেই মিলছে চুরি যাওয়া বৈদ্যুতিক মিটার চিকিৎসকদের সঙ্গে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের মতবিনিময় সভা যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ? বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান ডিএনএর জন্য চিঠি এসেছে, স্যাম্পল দিতে শিগগির কলকাতায় যাবো: ডরিন রাত ১টার মধ্যে ১৫ অঞ্চলে ঝড়ের আভাস বাংলাদেশ এখন ‘হাবিবি’র দেশে পরিণত হয়েছে : আব্দুল মোমেন ইসরায়েলি হামলায় গাজায় একদিনে পাঁচ সাংবাদিক নিহত নারায়ণগঞ্জে বেনজীরের বাগানবাড়ি জব্দ কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগ অবরোধ কোটা আন্দোলন : চট্টগ্রামে পুলিশের বাধা ভেঙে সড়ক অবরোধ

বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট ক্যাশলেস লেনদেনে প্রস্তুত করবে ভবিষ্যৎ প্রজন্মকে

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

ছোটবেলা থেকেই নিজের কাজ নিজে করে অভ্যস্ত অষ্টম শ্রেণি পড়ুয়া রিশাদ কবির। চাকরিজীবী বাবা-মা সকালে চলে যান, ফিরতে ফিরতে সন্ধ্যা বা রাত। ফলে, স্কুলে বা কোচিংয়ে আসা-যাওয়া, বই কেনা, রেস্টুরেন্টে খাওয়া, দরকারি কেনাকাটা সব নিজেই করেন রিশাদ।

রিশাদ বলেন, ‘দেখা গেলো, বাসার পাশের দোকানে কিছু কিনতে গেলাম বা সন্ধ্যায় অনলাইনে কোনো নাস্তা অর্ডার করলাম, তারপর মাকে বা বাবাকে ফোন করে বলে দিলে তারা অফিস থেকেই বিকাশ পেমেন্ট করে দিচ্ছেন সেই দোকানে। তবে, এখন আর তাদের জন্য অপেক্ষা করতে হয় না। কারণ, কিছুদিন আগে বা-মাকে বলে আমিও একটা বিকাশ অ্যাকাউন্ট খুলেছি।’

সম্প্রতি দেশের মোবাইল আর্থিক সেবায় প্রথমবারের মতো ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ নিয়ে এসেছে বিকাশ। ক্যাশলেস সমাজ গড়ার লক্ষ্যে ও ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল লেনদেনে প্রস্তুত করতে ১৪ থেকে ১৮ বছরের কম বয়সীদের জন্য এই বিশেষ অ্যাকাউন্ট। তা যুক্ত থাকবে তাদের মা অথবা বাবার বিকাশ অ্যাকাউন্টের সঙ্গে।

এই ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খোলা যাচ্ছে ডিজিটাল জন্মসনদ, মা অথবা বাবার বিকাশ অ্যাকাউন্ট নাম্বার এবং তাদের সম্মতিতে। দেশের স্মার্ট অর্থনীতির অভিযাত্রায় নতুন প্রজন্মকে ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তিতে আনতেই কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী প্রবর্তন করা হয়েছে এই ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’।

সন্তানকে ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খুলে দেওয়া প্রসঙ্গে, আরিয়ানের মা সুলতানা শারমীন বলেন, ‘আমরা দুজনই যেহেতু কাজের কারণে সারাদিন বাইরে থাকি, ছেলে নিজের কাজ নিজে করেই অভ্যস্ত, স্কুলে যাওয়া থেকে শুরু করে দরকারি কেনাকাটা, রেস্টুরেন্ট থেকে খাবার অর্ডার করা।

বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট আসায় আমরা ব্যস্ত থাকলেও জরুরি কোনো প্রয়োজনে খুব সহজেই সন্তানকে দরকারি অর্থ পাঠিয়ে দিতে পাচ্ছি। আবার অ্যাকাউন্টটি লিংকড হওয়ায় সন্তান কখন কোথায় কী খরচ করছে, সেটা দেখতে পাচ্ছি। এর ফলে আমরাও নিশ্চিন্তে থাকতে পাচ্ছি, সন্তানও নিরাপদে লেনদেন করতে পাচ্ছে। একই সঙ্গে মানি ম্যানেজমেন্টও শিখতে পাচ্ছে।’

স্টুডেন্ট অ্যাকাউন্টে যে সেবাগুলো পাওয়া যাচ্ছে
১৪ থেকে ১৮ বছরের কম বয়সীদের চাহিদার কথা মাথায় রেখেই এই অ্যাকাউন্টের সেবা তালিকা তৈরি করা হয়েছে। শিক্ষার্থীদের স্কুল-কলেজের ফি পরিশোধ, ছোট ছোট দৈনন্দিন কেনাকাটা, মোবাইল রিচার্জ, কাউকে টাকা পাঠানো, বিল পরিশোধসহ কয়েক ধরনের সেবা নেওয়া যাচ্ছে এই অ্যাকাউন্ট থেকে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে এই অ্যাকাউন্টে সর্বোচ্চ ৩০ হাজার টাকা রাখা যাবে। দিনে ৫ হাজার টাকা এবং এক মাসে সর্বোচ্চ ২৫ হাজার টাকা লেনদেন করতে পারবেন এই অ্যাকাউন্টধারীরা। স্টুডেন্ট অ্যাকাউন্টে সেন্ড মানির মাধ্যমে টাকা গ্রহণ করা গেলেও এখানে ক্যাশ ইন বা অ্যাড মানি সেবা ব্যবহারের সুযোগ থাকছে না।

যেভাবে খুলতে হবে ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’
বিকাশ অ্যাপ দিয়ে ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খুলতে শুরুতে অ্যাপ ডাউনলোড করে লগইন/রেজিস্টার-এ ট্যাপ করতে হবে। নিজের মোবাইল নাম্বার দিয়ে ‘জন্মসনদ’ অপশনটি সিলেক্ট করতে হবে। এখানে ডিজিটাল জন্মসনদের ছবি তুলে আরও কিছু ব্যক্তিগত তথ্য দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।

এরপর নমিনি হিসেবে মা অথবা বাবাকে বেছে নিয়ে তাদের সচল বিকাশ অ্যাকাউন্ট নাম্বার দিয়ে নিশ্চিত করতে হবে। ওই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে। সাথে সাথেই অথবা পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যেই ভেরিফিকেশন কোডটি ব্যবহার করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

নির্দিষ্ট ধাপ অনুসরণ করে সফলভাবে এই ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খুললেই বিকাশের পক্ষ থেকে নতুন অ্যাকাউন্টে ২৫ টাকা বোনাস পেয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। তাছাড়া, কিছু নির্দিষ্ট লেনদেন করার পর শর্তসাপেক্ষে আরও ১০৫ টাকা বোনাস পাওয়ার সুযোগ থাকছে।

অভিভাবকরা যেভাবে তত্ত্বাবধান করবেন
মা অথবা বাবার সম্মতি সাপেক্ষেই একটি ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খোলা যাবে। মা অথবা বাবা যে কোনো সময়ই তার বিকাশ অ্যাপের স্টেটমেন্ট থেকেই সন্তানের ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’-এর সব লেনদেন দেখভাল করতে পারবেন।

নতুন এই সেবা সম্পর্কে বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল লেনদেনে প্রস্তুত করতে কেন্দ্রীয় ব্যাংকের এই যুগোপযোগী উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। আগামীতে দৈনন্দিন সমস্ত লেনদেনই হবে ক্যাশবিহীন।

আজকের নবীনরা ডিজিটাল পেমেন্টের ইকোসিস্টেমের সঙ্গে যত পরিচিত হবেন, তত তাড়াতাড়িই তারা তাদের আর্থিক লেনদেন ও ব্যবস্থাপনায় দক্ষ হয়ে উঠবেন। নবীন গ্রাহকদের জন্য বিকাশে ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খোলার এই সুযোগ দেশের আর্থিক অন্তর্ভুক্তিতে একটি মাইলফলক হয়ে থাকবে।

তিনি আরো বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, ভার্চ্যুয়াল রিয়েলিটি, অগমেন্টেড রিয়েলিটি, রোবোটিকস, বিগ ডেটা—এসব ডিজিটাল প্রযুক্তিতে নবীনরা এখন সবার থেকে এগিয়ে। এমএফএস অ্যাকাউন্টের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে সহজ, নিরাপদ ও দ্রুত আর্থিক লেনদেন সুবিধা তাদের নতুন নতুন প্রযুক্তিতে আগ্রহী করে তুলবে এবং দেশে ক্যাশলেস ডিজিটাল পেমেন্টের ইকোসিস্টেমকে সুদৃঢ় করবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com