শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বিএসএমএমইউতে চিকুনগুনিয়া ক্লিনিকের উদ্বোধন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৪ আগস্ট, ২০১৭
  • ১৪৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে। রোববার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ ভবন ১ এর ৪১০ নং কক্ষে এ ক্লিনিকের উদ্বোধন করেন অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত এ ক্লিনিকে সংশ্লিষ্ট রোগীদের বিশেষায়িত চিকিৎসাসেবা প্রদান করা হবে। বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ পরিচালনা ও ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে।

এদিকে সকাল ১০টায় এ ক্লিনিকের উদ্বোধন উপলক্ষে বিএসএমএমইউ’র বি ব্লকের নিচ তলায় ডা. মিল্টন হলে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান উপস্থিত ছিলেন।

রিউমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শামসুন নাহার, শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহানা আখতার রহমান, মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুর রহিম, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুম।

স্বাগত বক্তব্য রাখেন রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী। তথ্যসমৃদ্ধ ও চিকিৎসা বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ও এপিএলএআরের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির মহাসচিব অধ্যাপক নজরুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন সহযোগী অধ্যাপক ডা. মো. আবু শাহীন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, চিকুনগুনিয়ার বিষয়ে বিএসএমএমইউ প্রধান ভূমিকা পালন করেছে। শুরুতে জনসচেতনতা সৃষ্টির জন্য জাতীয় পর্যায়ের সেমিনার আয়োজন করা হয়। পরবর্তী ‘চিকুনগুনিয়া : ঢাকা এক্সপ্রিয়েন্স ২০১৭’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

তিনি বলেন, রোগীদের সুবিধার্থে বিএসএমএমইউতে ‘চিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিক’ চালু করা হলো। এ বছর সাংবাদিকরা ও গণমাধ্যমগুলো চিকুনগুনিয়ার বিষয়ে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। চিকুনগুনিয়া নিয়ে সংশ্লিষ্ট মাল্টি ডিসিপ্লিনারি বিভাগ, উয়িংয়ের সমন্বয়ে এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে প্রয়োজনীয় গবেষণার উদ্যোগ নেয়া হবে।

প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগী যাতে ব্যথা, যন্ত্রণা থেকে আরাম অনুভব করে চিকিৎসকদের সে বিষয়টিও মনে রাখতে হবে। পাশাপাশি এ বিষয়ে ব্যাপক, ফলপ্রসূ ও সমন্বিত গবেষণার প্রয়োজন রয়েছে।

প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীরা অনেক বেশি কষ্ট পাচ্ছেন। তাদের এ কষ্ট থেকে যথাযথ চিকিৎসার মাধ্যমে মুক্তি দিতে বিএসএমএমইউ করণীয় সব কিছুই করবে।

মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীদের যেন অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা না দেয়া হয়। এ ধরনের রোগীদের কষ্টের মাত্রা চিকিৎসার মাধ্যমে দ্রুত হ্রাস করার বিষয়ে খেয়াল রাখতে হবে। এ বিষয়টি নিয়ে গবেষণার ক্ষেত্রে বাস্তবতা, রোগীদের কষ্ট ও দুর্ভোগ, রোগীদের সামর্থ্য ও সুবিধার কথা বিবেচনায় রাখতে হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com