সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

বিএনপির সাড়ে ৪০০ নেতাকর্মীর আগাম জামিন

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

দলীয় কর্মসূচি পালনের সময় পুলিশের ওপর হামলা, নাশকতা, হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপির বিভিন্ন স্তরের অন্তত সাড়ে চার শ নেতাকর্মীর আগাম জামিন হয়েছে।

এসব নেতাকর্মীরা সশরীরে হাজির হয়ে আগাম জামিন চাইলে আজ সোমবার বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ তাদের জামিন দেন। হত্যা, পুলিশের ওপর হামলা, নাশকতা এবং বিস্ফোরক দ্রব্য আইনের মামলার আসামি এসব জামিন প্রাপ্তরা।  

আসামিদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- কুমিল্লার নাঙ্গলকোটের সাবেক সংসদ সদস্য আব্দুল গফুর ভুঁইয়া, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সোনারগাঁও উপজেলার সাবেক চেয়ারম্যান আজাহারুল ইসলাম মান্নান, সোনারগাঁওয়ের পিরোজপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম, ফেনীর সোনাগাজীর উপজেলা বিএনপির সভাপতি চেয়ারম্যান গিয়াস উদ্দিন ও সাধারণ সম্পাদক জামাল উদ্দিন সেন্টু।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ফজলুর রহমান, মাহবুব উদ্দিন খোকন, রুহুল কুদ্দুস কাজল, মাহবুবুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া।

আইনজীবী রুহুল কুদ্দস কাজল কালের কণ্ঠকে বলেন, ‘আমার চেম্বার থেকে ঝিনাইদহ, ফেনী, ঠাকুরগাও, নারায়ণগঞ্জ, নাটোর ও কুমিল্লা জেলার বিএনপির বিভিন্ন পর্যায়ের ২১৭ জন নেতাকর্মীর আগাম জামিনের আবেদন করা হয়েছিল। তাদের ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। এ সময়ের মধ্যে তাদের দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করতে হবে। ‘

এদিকে ফরিদপুরের ৮৫ ও নোয়াখালীর বেগমগঞ্জের ৩৫ নেতাকর্মীর আগাম জামিন করিয়েছেন বলে জানিয়েছেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন। এছাড়া কিশোরগঞ্জের সদর, পাকুন্দিয়া ও কটিয়াদী থানা বিএনপির ১১৫ নেতাকর্মীর নিশ্চিত করেছেন আইনজীবী ফজলুর রহমান। সব মিলিয়ে নয় জেলার ৪৫২ জন নেতাকর্মীর আগাম জামিনের খবর নিশ্চিত হওয়া গেছে।  

গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং বিদ্যুতের লোডশেডিংয়ের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত ৩১ জুলাই ভোলা জেলা বিএনপি শহরের মহাজনপট্টিতে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে। জেলা বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ শেষে আড়াই শতাধিক নেতা-কর্মী বিক্ষোভ মিছিল করতে রাস্তায় নামলে পুলিশ লাঠিপেটা করে। দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষকালে গুলিতে স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম হন। আর সংঘর্ষে  আহত ভোলা জেলা ছাত্রদলের সভাপতি মো. নুরে আলম গত ৩ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় মারা যান।  

গত ১ সেপ্টেম্বর বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জ শহরে মিছিল বের করা হয়। ওই কর্মসূচিতে অংশ নেওয়া যুবদলের কর্মী শাওন বিএনপি ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে নিহত হন। এদিন এবং এরপর দেশের বিভিন্ন জেলায় কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করতে গিয়ে বিএনপির নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়।

সংঘর্ষের এসব ঘটনায় বিভিন্ন জেলায় পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা বিএনপির নেতাকর্মীদের নামে মামলা করেন। এসব মামলার মধ্যে আছে নারায়ণগঞ্জের যুবদল কর্মী শাওন হত্যা মামলা। আছে পুলিশের ওপর হামলা, নাশকতা এবং বিস্ফোরক দ্রব্য আইনের মামলাও।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com