সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

বিআইএন বন্ধ করায় বেনাপোল বন্দর দিয়ে মোটর পার্টস আমদানি বন্ধ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩ এপ্রিল, ২০১৮
  • ২৩৬ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, বেনাপোল প্রতিনিধি: যশোরাঞ্চলের কয়েক শ’ মোটর পার্টস আমদানিকারকের বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) বন্ধ করে দেয়ায় বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে মোটর পার্টস আমদানি বন্ধ হয়ে গেছে। যশোর কাস্টমস এক্সসাইজ ও ভ্যাট ডিভিশন এসব আমদানিকারকদের বিআইএন লক করে দেয়ায় সৃস্টি হয়েছে এ ধরনের অচলাবস্থার।

অনেক আমদানিকারকের পণ্য এরই মধ্যে ভারতের পেট্রাপোল বন্দরে চলে এসেছে। অনেকের পণ্য আবার বেনাপোল বন্দরের গুদামে পড়ে রয়েছে। কিন্তু বিআইএন লক থাকার কারণে তারা এসব পণ্য ছাড় করাতে পারছেন না। একই কারণে নতুন করে কেউ এলসিও খুলছে না। ফলে চলতি মাসের শুরু থেকে সব ধরনের মোটর পার্টস আমদানি বন্ধ হয়ে গেছে। ফলে সরকার বঞ্চিত হচ্ছেন কোটি কোটি টাকার রাজম্ব আয় থেকে।

আমদানিকৃত মোটর পার্টস খালাস না হওয়ায় এবং নতুন করে আমদানি না হওয়ায় একদিকে দুই শতাধিক আমদানিকারক আর্থিকভাবে ক্ষতিগ্র¯ত হচ্ছেন, অন্যদিকে বিরূপ প্রভাব পড়ছে দেশের মোটর পার্টসের বাজারে।

দেশে মোটর পার্টসের অন্যতম বড় মোকাম যশোর। এখানকার কয়েকশ আমদানিকারক বেনাপোল বন্দর দিয়ে মোটরসাইকেল ও থ্রি-হুইলারের পার্টস এবং বাস-ট্রাকের রিকন্ডিশনড ইঞ্জিন ও পার্টস আমদানি করেন। সারা দেশে মোটরসাইকেল পার্টসের মোট চাহিদার পুরোটাই যশোর থেকে সরবরাহ করা হয়। রিকন্ডিশনড মোটর পার্টসের ক্ষেত্রে চট্টগ্রামের পর যশোরের মোকামই সবচেয়ে বড়। তাই এখানকার ব্যবসায়ীদের বিআইএন লক হওয়া ও আমদানি বন্ধ থাকার প্রভাব পড়ছে সারা দেশের মোটর পার্টসের বাজারের ওপর।

যশোর মোটর পার্টস ব্যবসায়ী সমিতির যশোর অঞ্চলের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সবুজ বলেন, ১৯৯১ সালের ভ্যাট আইন অনুযায়ী, ৪ শতাংশ ভ্যাট দিয়ে তাদের রিটার্ন দাখিল করার কথা। কিন্তু কাস্টমসের পক্ষ থেকে এ ব্যাপারে তাদের অবগত করা হয়নি। মাসখানেক আগে যশোরের আমদানিকারকরা বেনাপোলে তাদের পণ্য ছাড় করাতে গিয়ে বিআইএন লক দেখতে পান। তখন কাস্টমস, ভ্যাট ও এক্সাইজ কমিশনারেট যশোর কার্যালয়ে যোগাযোগ করা হলে তাদের জানানো হয়, আগের বছরগুলোর রিটার্ন দাখিল করে বিআইএন সচল করে নিতে হবে। এক্ষেত্রে দেখা যাচ্ছে, ব্যবসায়ীদের লাখ লাখ টাকার বকেয়া ভ্যাট পরিশোধ করতে হবে।

সমিতির পক্ষ থেকে ভ্যাট কমিশনারেট যশোর অঞ্চলের কমিশনারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, যার যা বকেয়া পড়েছে, তার চার ভাগের এক ভাগ দিয়ে বিআইএন পুনরায় সচল করা যাবে। বাকি টাকা পরে দিতে হবে।

সমিতির সভাপতি শাহিনুর হোসেন ঠান্ডু অভিযোগ করেন, বগুড়ায় ব্যবসায়ীদের কাছ থেকে পুরনো ভ্যাট নেয়া হচ্ছে না। ঢাকায় প্রতিটি বিল অব এন্ট্রিতে ১০-১৫ হাজার টাকা নিয়ে তাদের বিআইএন চালু করে দেয়া হচ্ছে। অথচ যশোরে সে সুযোগ দেয়া হচ্ছে না।

তিনি বলেন, যশোরের মোটর পার্টস আমদানিকারকদের সবাই বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি করেন। এ খাত থেকে সরকার বছরে ৩০০-৪০০ কোটি টাকা রাজস্ব আয় করে। ব্যবসায়ীদের কাছ থেকে আগের ভ্যাটের জন্য যে টাকা চাওয়া হচ্ছে, তা পরিশোধ করতে গেলে তারা সবাই পথে বসে যাবে। আমরা পণ্য আমদানির সময় শুল্কের পাশাপাশি ৪ শতাংশ ভ্যাট দিচ্ছি। প্যাকেজ ভ্যাটও দিয়েছি। নতুন করে এখন আরও ৪ শতাংশ ভ্যাট দাবি করা হচ্ছে।

যশোরের এসএম মোটরসের মালিক মশিয়ার রহমান জানান, তিনি ৫৩ পিস বাস-ট্রাকের রিকন্ডিশনড ইঞ্জিন আমদানি করেছেন, যা এখন বন্দরের গুদামে পড়ে রয়েছে। বিআইএন লক থাকায় তিনি এগুলো ছাড়াতে পারছেন না। আমদানিকৃত পণ্যগুলোর মোট মূল্য প্রায় ২১ লাখ টাকা। এগুলো ছাড় করালে সরকার ১৫ লাখ টাকার রাজস্ব পেত।

ভ্যাট কমিশনারেট যশোর অঞ্চলের কমিশনার মো. শওকাত হোসেন বলেন, ব্যবসায়ীদের তো নিয়ম অনুযায়ী ভ্যাটের টাকা দিতেই হবে। যার যা বাকি পড়েছে, আপাতত তার কিছু অংশ পরিশোধ করে বিআইএন পুনরায় সচল করে নেয়া যাবে। বাকিটা পর্যায়ক্রমে দিতেই হবে।

তিনি জানান, যশোরে মোট ১ হাজার ৬০০ ব্যবসায়ীর বিআইএন লক করা হয়েছে। এদের মধ্যে ১৯ ফেব্রুয়ারি পর্যšত ৩৩ জন বকেয়ার কিছু অংশ পরিশোধ করেছেন।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com