রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

বাড়ির ছাদে ফলজ ও সবজি বাগানে শিক্ষক দম্পত্তির সাফল্য

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৫ জুন, ২০১৮
  • ১২০৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ হায়দার আলী গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি: শিক্ষা জাতির মেরুদন্ড, শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত।  শিক্ষকেরা মানুষ গড়ার কারিগর শুধু নয় তারা যে কাজ মনযোগ দিয়ে করেন সে কাজে সাফল্য অর্জন করতে পারেন।

এমনি প্রমান করতে পেরেছেন এক শিক্ষক দাম্পতি মো: সেলীম রেজা ও লাইলা পারভীন। সেলীম রেজা  রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন আর তার স্ত্রী দায়িত্ব পালন করছেন রাজশাহী শহরের গুলজারবাগ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে।

তারা ২০০৫ ইং সাল থেকে রাজশাহীর পূর্বরাইপড়া এলাকায় তাদের ভবণের দু তলার ছাদে ফলজ, সবজি বাগান ও টার্কি মুরগী চাষ করে বেশ সাফল্য অর্জন করেছেন। তাদের দেখা দেখি অনেকে ছাঁদে ফলজ, সবজি ও মুরগী পালন করার দিকে ঝুঁকে পড়েছেন। যে আসে সেলীম ও লাইলার নিকট তাকেই এক কাজটি করার জন্য সুপরামর্শ প্রদান করে থাকেন।

তাদের বাগানে পিয়ারা, আঙ্গুর, বেদানা, ডালিম, লেবু, আমড়া, থাই বাতাবী লেবু,কমলা লেবু, থাই পিয়ারা, জামরুল, মালটাসহ নানা ধরনের ফলজ গাছ রয়েছে। অনেক গাছে লোভনীয় রসালো ফল ধরে আছে। অন্য দিকে সবজি বাগানে লাল শাক, পুই শাক, কুমড়া শাক, বিভিন্ন ধরণের মরিচ, বেগুন, ধনে পাতা, লাউ, গড় আলু প্রভূতি।কিছু টবে ফুলও রয়েছে জবা, বেলী, গাঁদা, বিভিন্ন ধরণের গোলাপ, পাতা বাহার, ডালিয়া, রজনী গন্ধা, পাম্প ট্রি প্রভূতি ফুল তার ছাদে শোভা পাচ্ছে। তারা আর্ডার দিয়ে ছোট বড় অনেক টব নির্মান করেছে ওই সব টবে উর্বর জাতের মাটি সংগ্রহ করে এই সব ফলজ, সবজি, ফুল গাছ লাগিয়েছেন।

এ ধরণের উদ্যোগের ফলে তারা যেমন বিষ মুক্ত, টাটকা ফল ও সবজি পাচ্ছে, অন্যদের সাহায্য করতে পারছে, কিছু বিক্রি করতে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন। সে সাথে পরিবারের সদস্যরা ওই সব গাছ, ফুল, সবজি বাগানে নিয়মিত কাজ করে একদিকে যেমন আনন্দ পাচ্ছেন তেমনী অন্য দিকে কাজ করার কারণে  তাদের অসুখ কম হচ্ছে। ছাদের অন্য দকে পরীক্ষামূলভাবে টর্কি মুরগী পালন করা শুরু করেছেন। ফলে তাদের একদিকে  ডিম ও  মাংশের চাহিদা পূরণ হবে অন্য দিকে বাজারজাত করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যাবে। কলেজ স্কুল করে আপনারা এত সময় পান কিভাবে এমন প্রশ্ন করা হলে অধ্যক্ষ সেলীম রেজা বলেন, দেখুন সাংবাদিক ভাই ইচ্ছা থাকলে উপায় হয়। মানুষ অভ্যাসের দাস।

প্রতিদিন সকালে এবং বিকালে এমন কি রাত্রে ১ থেকে ২ ঘন্টা আমরা কাজ করে থাকি। ভাল কিছু পেতে হলে এ ধরণের পরিশ্রম তো করতে হবেই। আমাদের গাছটিতে যে মরিচ ধরে আছে এটা একটা ব্যতিক্রমধর্মী মরিচ। যে দিন থেকে গাছে মরিচ ধরা শুরু করেছে সে দিন থেকে আমরা বাজার থেকে কাঁচা মরিচ কিনি নাই। মরিচটি সুগন্ধযুক্ত, অত্যাধিক ঝাল, তরকারিতে ২/৩টি মরিচ দিলেই যথেষ্ঠ।

তিনি আরও বলেন, আমার ছাদ থেকে ১৫ টি ফুল গাছ ও ১০ ফলজ গাছ নিয়ে গিয়ে কলেজে ফলজ ও ফুল বাগান করা হয়েছে। কলেজের অনেক শোভা বর্ধন করছে।লাইলা ফারভীন বলেন, এই যে আঙ্গর গাছ দেখছেন আঙ্গরগুলি সুস্বাদু ও মিষ্টি। নীচ তলায় মাটিতে গাছটি লাগা আছে, আর দু তলার ছাঁদে মাচান করে দিয়েছি তাই এতগুলি বড় বড় প্রচুর আঙ্গুর ধরেছে। এখানে ট্যাপ সিষ্টেম পানির ব্যবস্থা করা আছে যখন পানির প্রয়োজন হয় তখন পানে দেয়া যায়। কোন অসুবিধা হয় না। আঙ্গুরে পরিবারের চাহিদা মেটানোর পর আতœীয়স্বজন ও প্রতিবেশীদের দেয়া হয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com