শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বাল্যবিয়ে রোধে জাতীয় প্রচারাভিযান উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩১ জুলাই, ২০১৭
  • ১১৪ বার পড়া হয়েছে
বাল্যবিয়ে রোধে জাতীয় প্রচারাভিযান উদ্বোধনকালে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বিশেষ অতিথি হিসেবে এবং মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, কানাডার রাষ্ট্রদূত বেনোয়া পিয়েখ লাহামিএবং ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার।

বাংলা৭১নিউজ, ঢাকা: ‘বাল্যবিয়ে রুখতে হলে আওয়াজ তোলো তালে তালে’ শ্লোগান নিয়ে শিশুবিয়ে বন্ধে জাতীয় মাল্টিমিডিয়া প্রচারণা উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ সোমবার বিকেলে রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেল বলরুমে ইউনিসেফ, ইউএনএফপিএ ও কানাডা সরকারের সহায়তায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গৃহীত এ অভিযান উদ্বোধন করেন তিনি।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বিশেষ অতিথি হিসেবে এবং মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, কানাডার রাষ্ট্রদূত বেনোয়া পিয়েখ লাহামি (ইবহড়রঃ চরবৎৎব খধৎধসবব) এবং ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বক্তা হিসেবে অনুষ্ঠানে যোগ দেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘সুস্থ যৌন আচরণ ও প্রজননের অধিকার মানবাধিকারের অংশ। বাল্যবিয়ের কারণে এ অধিকার ক্ষুন্ন হয়।’

বাল্যবিয়ে যেমন মানবাধিকার ক্ষুন্নকারী তেমনি স্বাস্থ্যহীনতা, অকালমৃত্যু, বন্ধ্যাত্ব এমনকি প্রজননতন্ত্রের ক্যান্সারেরও কারণ। তাই এটা বন্ধে সবাই মিলে কাজ করতে হবে, বলেন ইনু। আইনের প্রসংগ টেনে মন্ত্রী স্মরণ করিয়ে দেন, শুধু আঠারো বছরের নিচের মেয়েশিশু নয়, একুশ বছরের নিচের অপ্রাপ্তবয়স্ক ছেলেরাও বাল্যবিয়ে নিরোধ আইনের আওতায় পড়বে।

এ প্রচারাভিযানে গণমাধ্যমকে সর্বাত্মক সহায়তার আহ্বান জানান মন্ত্রী।

বিশেষ অতিথি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ অভিযানে সহযোগী সংস্থাগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বাল্যবিয়ে রুখতে হলে আওয়াজ তোলো তালে তালে’ শ্লোগান নিয়ে বেতার ও টিভি’র জন্য ৫টি করে স্পট, ২৬পর্বের ধারাবাহিক নাটক, ৯০ মিনিটের প্রামাণ্যচিত্র ও বিজ্ঞাপন সারাদেশে ব্যাপক সাড়া জাগাবে বলে আশা করা হচ্ছে।

ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র ‘ঢোল’ ব্যবহারের মাধ্যমে একটি ছন্দোবদ্ধ প্রতিবাদের ভাষা তৈরিতে জাতীয়ভাবে এ উদ্বোধনের পাশাপশি দেশের আরো চারটি স্থানে প্রচারণার পৃথক উদ্বোধন, সড়ক প্রচার ও সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে বাল্যবিয়ে রোধকে একটি গণআন্দোলনে রূপ দেয়াই এ কার্যক্রমের উদ্দেশ্য, বলেন ইউনিসেফ প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার।

এসময় প্রখ্যাত ঢোলবাদক কাজী হাবলু’র ঢোলছন্দ, নাটিকা এবং বাল্যবিয়ে বিরোধী প্রামাণ্যচিত্র পরিবেশিত হয়।

বাংলা৭১নিউজ/এসআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com