বুধবার, ০১ মে ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

বার লক্ষাধিক টাকা কোষাগারে জমা না দেওয়ার অভিযোগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২ জুন, ২০১৮
  • ১৪৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মাগুরা প্রতিনিধি: জেলা প্রশাসকের নেতৃত্বে সম্প্রতি মাগুরা সদর উপজেলার পৌর ভূমি অফিস পরিদর্শনে আদায়কৃত ভূমি উন্নয়ন করের মোটা অংকের টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাৎসহ সেখানে চলমান নানা ধরনের গুরুতর অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।

জানা গেছে, এসব অনিয়মের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : ২০১৭-১৮ অর্থবছরে আদায়কৃত মোট ভূমি উন্নয়ন  করের মধ্য থেকে ১২ লক্ষাধিক টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাৎ, সেবা গ্রহণেচ্ছুদের ব্যাপক হয়রানি, দুই শতাধিক নামজারী মামলা পেন্ডিং রাখা, কর্মকর্তার প্রত্যয়ন ছাড়া নামজারী মামলার রেজিস্ট্রার সংরক্ষণ।

মাগুরা মাগুরা সদর উপজেলার পৌর ভূমি সহকারী কর্মকর্তা উজ্জল মিয়া কর্তৃক সেবা প্রদানে হয়রানি এবং সেবা প্রদানে সেবা গ্রহণেচ্ছুদের কাছে ঘূষ দাবি করার কারণে ক্ষুব্ধ সেবা গ্রহণেচ্ছুদের পক্ষ থেকে বিভিন্ন সময়ে প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে ওই অফিসে দীর্ঘদিন ধরে চলা অনিয়ম ও হয়রানির কারণে সেবা গ্রহণকারীদের মাঝে সৃষ্ট অস্বস্তি ও ক্ষোভ দূরীকরণে গত ৩ মে মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমান মাগুরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আক্তারুন্নাহার এবং সহকারী কমিশনার (ভূমি)  মৌসুমী জেরিন কান্তাকে সাথে নিয়ে পৌর ভূমি অফিস পরিদর্শনে যান। সূত্রটি জানিয়েছে, পরিদর্শনকালে ভূমি উন্নয়ন কর আদায়, বিবিধি আদায়, নামজারি মামলাসহ বিভিন্ন রেজিস্ট্রার পর্যালোচনা করে ব্যাপক অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।

এসব অনিয়ম ও দুর্নীতির কারণে ইতমধ্যেই পৌর ভূমি সহকারী কর্মকর্তা উজ্জল মিয়াকে মাগুরা সদর উপজেলা ভূমি অফিস থেকে ‘স্ট্যান্ড রিলিজ’ করে শ্রীপুর উপজেলায় বদলি করা হয়েছে। তবে, তাকে বদলির পর অফিস পরিদর্শনে বেরিয়ে এসেছে তার বিরুদ্ধে গুরুতর অনিয়ম এবং দুর্নীতির বিস্তর অভিযোগ।

সূত্র মতে, পৌর ভূমি অফিস পরিদর্শনকালে দেখা গেছে যে, ২০১৭-১৮ অর্থবছরে ৩০ এপ্রিল ২০১৮ পর্যন্ত ভূমি উন্নয়ন কর আদায় ২৯ লাখ ৬৪ হাজার ৫৪৬ টাকা দেখানো হলেও চালানের মাধ্যমে জমা দেখানো হয়েছে ২৩ লাখ ৭৭ হাজার ৭৩০ টাকা। আবার ২৯ মার্চ পর্যন্ত ভূমি উন্নয়ন কর আদায় দেখানো হয়েছে ২৮ লাখ ৭৬ হাজার ২৯২ টাকা। কিন্তু ভূমি উন্নয়ন কর আদায় সম্পর্কিত ট্রেজারী চালান, চালান রেজিস্ট্রার এবং পাশ বই মিলিয়ে দেখা গেছে যে, উল্লেখিত আদায়কৃত ভূমি উন্নয়ন করের মধ্যে মাত্র ১৬ লাখ ৪২ গজার ৬৪৮ টাকা সরকারি কোষাগারে জমা হলেও বাকি ১২ লাখ ৩৩ হাজার ৬৪৪ টাকার কোন হদিস নেই।

উল্লেখ্য, উজ্জল মিয়া মাগুরায় কর্মরত থাকা অবস্থায় এসব ভূমি উন্নয়ন কর আদায়ের রশিদ দিয়ে কর আদায়ের ক্ষেত্রেও নানা ধরনের কারচুপির আশ্রয় নিয়ে সরকারি টাকা আত্মসাৎ করেছেন বলে ব্যাপক অভিযোগ রয়েছে।

অভিযোগে প্রকাশ, উজ্জল মিয়া ২০১৭ সালের জুলাই থেকে আগস্ট মাসের মধ্যে মাগুরা পৌর এলাকার ইসলামপুরপাড়া মরহুম হাবিবুর রহমান এবং মরহুম হাবিবুর রহমানের স্ত্রী মরহুমা উম্মে সালমার ওয়ারিশ আহসান হাবিব, আসলাম হাবিব, নুসরাত হাবিবের কাছ থেকে মাগুরা কলেজপাড়ার ৪৬ শতক জমি (খতিয়ান নং ১৭৯২ ও দাগ নং ৪৫৯/৬০) এবং তাদের পারনান্দুয়ালি এলাকার জমির ভূমি উন্নয়ন কর বাবদ রশিদের মাধ্যমে ১,৫৪,০০০ টাকা আদায় করলেও জমা করেছে মাত্র ৭০ হাজার টাকা। সূত্র মতে, এদের রশিদ তলব করলেই উজ্জল মিয়ার এই কারচুপি ধরা পড়বে।

উজ্জল মিয়া দায়িত্বে থাকা অবস্থায় মাগুরা সদর উপজেলার পৌর ভূমি অফিসে চলমান অনিয়ম ও দুর্নীতির বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আক্তারুন্নাহার অনিয়ম ও দুর্নীতির সত্যতা স্বীকার করে বলেন, ভূমি সম্পর্কিত সেবা গ্রহণেচ্ছুদের অভিযোগের প্রেক্ষিতে উজ্জল মিয়াকে তৎক্ষণাৎ শ্রীপুর উপজেলায় বদলি করার পর জেলা প্রশাসকের নেতৃত্বে পরিদর্শন শেষে তার নির্দেশে সেখানে চলমান অনিয়ম ও দুর্নীতি সম্পর্কিত একটি প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পেশ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com