রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

বার কাউন্সিল নির্বাচন আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৪ মে, ২০১৮
  • ৯৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ শুরু হবে আজ । সোমবার সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবারের নির্বাচনে ৪৩ হাজার ৭১৩ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। ভোট দেওয়ার সময় প্রত্যেক আইনজীবীকে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট আনার কথা বলা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবনে স্থাপিত ভোটকেন্দ্র, দেশের জেলা সদরের সব দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্র এবং বাজিতপুরসহ দেশের মোট ১২টি উপজেলা পর্যায়ের দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্রে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বরাবরের মতো এবারও নির্বাচনে মূলত আওয়ামী লীগপন্থী ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। নির্বাচন নিয়ে গত শনিবার আওয়ামী লীগ ও বিএনপিপন্থি প্যানেলের পক্ষ থেকে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে বিএনপি সমর্থকদের প্যানেলের প্রার্থী আইনজীবী এজে মোহাম্মদ আলী অভিযোগ করেন, গতবার রেজাল্টশিট ঠিকমতো দেওয়া হয়নি। এবারের নির্বাচনে সরকারের কোনো ধরনের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। সরকারের হস্তক্ষেপে দেশের সকল প্রতিষ্ঠানে নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা মুখ থুবরে পড়ছে।

আওয়ামী সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী আব্দুল বাসেত মজুমদার বলেন, সারাদেশের আইনজীবীরা তাদেরকে (বিএনপির নীল প্যানেল) সমর্থন করছে না। এ কারণে পরাজয়ের ভয়ে অমূলক কথা বলে একটা বিভ্রান্তি সৃষ্টি করার পায়ঁতারা করছে।

নিয়মানুযায়ী ১৪টি পদের মধ্যে আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন এবং আঞ্চলিকভাবে (গ্রুপ আসনে) সাতজন আইনজীবী বার কাউন্সিল পরিচালনার জন্য সদস্য নির্বাচিত হন। পরে নির্বাচিত ১৪ সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা ও মতামতের ভিত্তিতে একজনকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়। তবে আইন অনুযায়ী অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের সভাপতি হবেন।

এবারের নির্বাচনে সাধারণ আসনে আওয়ামী লীগ সমর্থিত সাতজন প্রার্থী হলেন-বার কাউন্সিলের বর্তমান কমিটির ভাইস-চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির বর্তমান চেয়ারম্যান শ. ম. রেজাউল করিম, বার কাউন্সিলের বর্তমান কমিটির সদস্য জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না, পরিমল চন্দ্র গুহ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল।

পাশাপাশি গ্রুপ আসনের সাত প্রার্থী হলেন— গ্রুপ এ-তে বার কাউন্সিলের বর্তমান কমিটির নির্বাচিত সদস্য ও লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান কাজী নজিবুল্লাহ হিরু, গ্রুপ বি-তে মো. কবির উদ্দিন ভূঁইয়া, গ্রুপ সি-তে ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, গ্রুপ ডি-তে এ. এফ. মো. রুহুল আনাম চৌধুরী, গ্রুপ ই-তে পারভেজ আলম খান, গ্রুপ এফ-তে মো. ইয়াহিয়া এবং গ্রুপ জি-তে রেজাউল করিম মন্টু।

সাধারণ আসনে বিএনপি সমর্থিত সাত প্রার্থী হলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার, মো. বোরহান উদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মো. আব্বাস উদ্দিন ও সাবেক সংসদ সদস্য আসিফা আশরাফী পাপিয়া।

পাশাপাশি গ্রুপ আসনের সাত প্রার্থী হলেন: গ্রুপ এ-তে  মো. মহসীন মিয়া, গ্রুপ বি-তে জীবন কুমার গোস্বামী, গ্রুপ সি-তে শেখ মোখলেসুর রহমান, গ্রুপ ডি-তে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, গ্রুপ ই-তে এম আর ফারুক, গ্রুপ এফ-তে মো. ইসহাক, গ্রুপ জি-তে-এটি.এম. ফায়েজ।

সাধারণ আসনের সাতটি গ্রুপের মধ্যে যেসব আইনজীবী সমিতিকে অন্তর্ভুক্ত করা হয়ে হয়েছে সেগুলো হলো: গ্রুপ এ-তে ঢাকা জেলার সব আইনজীবী সমিতি, গ্রুপ বি-তে ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতি, গ্রুপ সি-তে চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতি, গ্রুপ ডি-তে কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতি, গ্রুপ ই-তে খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতি, গ্রুপ এফ-এর মধ্যে রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতি এবং গ্রুপ জি-তে রয়েছে দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতি।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com