বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

বাম্পার ফলনে চাষির মুখে ফুটছে হাসি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৭ মার্চ, ২০১৮
  • ৩৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মাহবুব রহমান সুমন,ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে করলার বাম্পার ফলন হওয়ায় চাষীর মুখে সন্তুষ্টির হাসি ফুটে উঠেছে।উপজেলার প্রতিটি ইউনিয়নের কমবেশি প্রায় প্রতিটি গ্রামের জমিতে বানিজ্যিক ভাবে করলার আবাদ করেছেন কৃষকরা। ফলন ভাল হওয়ায় দুরদুরান্তের পাইকাররা এসে করলা কিনে ট্রাকযোগ ঢাকা, রাজশাহী, চাপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছেন। আবার স্থানীয় পাইকাররা কৃষকদের কাছ থেকে ৯৫০ থেকে ১০০০ টাকা মন দরে করলা কিনে দেশের বিভিন্ন জেলা থেকে আসা করলা ব্যবসায়ীদের কাছে বেশি দামে বিক্রি করছেন। এতে কৃষকদের উৎপাদিত করলার চাহিদা যেমন বাড়ছে তেমনি স্থানীয় পাইকাররাও অনেকটা লাভবান হচ্ছেন। দাম ভাল থাকায় বর্তমানে করলা চাষীরা ঘরে বসে থাকার ফুসরত পাচ্ছেন না। কেউ করলার ক্ষেত পরিচর্যার কাজ করছেন,কেউ ক্ষেতের করলা তুলছেন, আবার কেউ বিক্রির জন্য আড়তদারের কাছে নিয়ে যাচ্ছেন করলা।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় ১৫০ হেক্টর জমিতে করলার চাষাবাদ হয়েছে। কৃষকদের মাঝে প্রয়োজনীয় সার, বীজ, প্রশিক্ষণসহ বিভিন্ন ধরণের সহায়তা দেওয়ায় গত বছরের চেয়ে এ বছর করলার বাম্পার ফলন হয়েছে। তাছাড়া বিগত বছরের তুলনায় এবছর বাজারে করলার দাম ও চাহিদা ভাল। তাই করলা চাষীরা এ বছর যথেষ্ঠ লাভবান হয়েছেন।
উপজেলার নওদাবশ গ্রামের করলা চাষী- বেলাল হোসেন, পশ্চিম ফুলমতি গ্রামের জর্জিস মিয়া জানান,তারা প্রত্যেকে এ বছর এক বিঘা করে জমিতে করলার চাষ করেছেন। বিঘা প্রতি খরচ হয়েছে ৮ থেকে ১০ হাজার টাকা। কৃষি অফিসের সহযোগিতায় ও পরামর্শ পাওয়ায় কোন রকম রোগবালাই ছাড়া বাম্পার ফলন হয়েছে। এক বিঘা জমির করলা ৪০ থেকে ৫০ হাজার টাকা বিক্রি করার আশা করছেন তারা।
উপজেলার চন্দ্রখানা এলাকার পাইকার হায়দার আলী, আজিজুল হক, আশরাফুল ইসলাম জানান, উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকদের কাছ শতশত মন করলা ক্রয় করে নাওডাঙ্গা পুলেরপাড় বাজারের আড়তদার জাহাঙ্গীর আলমের আড়তে জমা করি। সেখানে প্রতিদিনই রাজশাহী,চাপাইনবাবগঞ্জ ও ঢাকা থেকে ব্যবসায়ীরা ট্রাক নিয়ে এসে করলা ক্রয় করে নিজ এলাকায় নিয়ে যাচ্ছেন। এ বছর করলার ব্যবসা করে আমরা যথেষ্ঠ লাভবান হয়েছি।
উপজেলা কৃষি অফিসার মাহবুবুর রশিদ জানান, করলা চাষ এ বছর উপজেলার কৃষকদের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছে। এ ধারা অব্যাহত থাকলে আগামীতে এ অঞ্চলের অনেক কৃষক অলাভজনক আবাদ ছেড়ে করলা চাষে ঝুকে পড়বেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com